Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাথাপিছু আয়ে বাংলাদেশ পেছনে ফেলে দিল ভারতকে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মে, ২০২১, ২:৩৯ পিএম

পার-ক্যাপিটা ইনকাম অথবা মাথাপিছু আয়ে ২০২০-২১ অর্থবর্ষে ভারতকে পেছনে ফেলে দিল বাংলাদেশ। ২০২০-২১ সালে বাংলাদেশের গড় মাথাপিছু আয় ২২২৭ ডলার। ২০১৯-২০র ২০৬৪ ডলার থেকে ৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ভারতের গড় মাথাপিছু আয় ২০২০-২১ অর্থবর্ষে ১ হাজার ৯’শ’ ৪৭ দশমিক ৪১৭ ডলার। আন্তর্জাতিক মনিটরি ফান্ডের ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক গত অক্টোবরেই জানিয়েছিল যে, মাথাপিছু জিডিপিতে বাংলাদেশ ভারতের থেকে এগিয়ে গেছে। মারাত্মক কোভিডের কারণেই ভারতের এই পদস্খলন, অনুমান অর্থনৈতিক বিশেষজ্ঞদের। বাংলাদেশে কোভিডের প্রকোপ থাকলেও দেশের পরিধি ছোট এবং শ্রম কমদামি হওয়ার সুফল ফলেছে। উৎপাদনমুখীতাও এর একটি বড় কারণ মনে করা হচ্ছে।

বাংলাদেশের পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বিষয়টিকে ‘বাংলাদেশের প্রগতি’ বলেই মনে করছেন। ভারতের প্রাক্তন অর্থনৈতিক উপদেষ্টা অরবিন্দ সুব্রামনিয়াম মনে করছেন, মাথাপিছু আয় কমলেও ক্রয় ক্ষমতায় ভারতীয়রা এগিয়ে আছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাথাপিছু আয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ