Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে ভ্যাকসিন গ্রহণে ব্যাপক সাড়া

বার বার সিদ্ধান্ত পরিবর্তনে জনমনে বিভ্রান্তি

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ৯ আগস্ট, ২০২১, ১২:০১ এএম

দক্ষিণাঞ্চলে করোনা প্রতিষেধক ভ্যাকসিন গ্রহনে ব্যাপক সাড়া পড়লেও বিষয়টি নিয়ে নানামুখী সিদ্ধান্তে জনমনে বিভ্রান্তিও রয়েছে। বার বার ভ্যাকসিন প্রদানের বয়সসীমা পরিবর্তনেও জনমনে ক্ষোভের সৃষ্টি করেছে। ভ্যাকসিন গ্রহণের সর্বনিম্ন বয়সসীমা ১৮ বছরে নামিয়ে আনায় শিক্ষা প্রতিষ্ঠান খোলার যে আশার আলো দেখা গিয়েছিল, তাও মিলিয়ে গেছে ২৫ বছরে পুননির্ধারন করায়।

দক্ষিণাঞ্চলে গত ২১ জুন ইউপি নির্বাচনের পরে গ্রামগঞ্জে করোনাভাইরাসের মহামারী ও মৃত্যু রোধে ব্যাপক গণটিকা কার্যক্রমের কোন বিকল্প নেই বলে মনে করছেন বিশেষজ্ঞরা। ভ্যাকসিন গ্রহণের বয়সসীমা কমানো ও রেজিস্ট্রেশন পদ্ধতি সহজীকরণের বিকল্প নেই বলেও মনে করছেন চিকিৎসকরা। গত বছর ১১ মার্চ থেকে চলতি বছরের ৩১ জুলাই পর্যন্ত দক্ষিণাঞ্চলে ৩৩ হাজার ৮২৯ জন মানুষ করোনা সংক্রমণের শিকার হয়েছেন। তার মধ্যে প্রায় ১৬ হাজারই আক্রান্ত হয়েছেন এ বছরের জুলাই মাসে। এসময়ে করোনায় মৃত ৪৭৪ জনের মধ্যে ১৬৩ জনই মারা গেছেন এ বছরের জুলাইয়ে।
তবে ভ্যাকসিনের বয়স সীমা নির্ধারনসহ সার্বিক বিষয় সম্পূর্ণভাবে সরকারের সিদ্ধান্তের ওপর নির্ভরশীল বলে কোন মন্তব্য করতে রাজি হননি স্বাস্থ্য অধিদফতরের বরিশাল বিভাগীয় উচ্চ পর্যায়ের নির্বাহীরা। ১৮ বছর বয়সসীমা পর্যন্ত ভ্যাকসিন প্রদানের ঘোষণার পরে অনেকে নিবন্ধন করলেও এখনও তারা কোন তারিখ পাচ্ছেন না। অভিভাবক ও শিক্ষার্থীদের অভিযোগ, এনআইডি না থাকার যে অজুহাতে ১৮ বছরের বয়সসীমা ২৫ বছরে উন্নীত করা হয়েছে, তা গ্রহণযোগ্য হতে পারে না। যাদের এনআইডি রয়েছে, তাদেরসহ জন্ম নিবন্ধনধারীদের ভ্যাকসিনের আওতায় আনার দাবি জানান অভিভবাকরা।
প্রয়োজনে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সাময়িক পরিচয়পত্রের মাধ্যমেও ১৮ বছর বয়স পর্যন্ত ভ্যাকসিন দেয়ার দাবি করেছেন অনেক চিকিৎসক। নয়তো গ্রামগঞ্জের বর্তমান মহামারীর ব্যাপক বিস্তৃতি রোধের কোন উপায় থাকবে না বলেও মনে করছেন চিকিৎসকরা।
এদিকে গত শনিবার গণটিকা প্রদান কার্যক্রমের প্রথম দিন বরিশাল মহানগরী বাদে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ২ লাখ ২৯ হাজার ৫৩ জন চীনা সিনোফার্র্মের ভ্যাকসিন গ্রহণ করেছেন। এর মধ্যে ১ লাখ ১ হাজার ৯১১ জন নারী। পুরুষ ১ লাখ ২৭ হাজার ১৪২ জন। আর বরিশাল মহানগরীর ৬৪টি কেন্দ্রে ১৮ হাজার ২৩০ জন মডার্নার ভ্যাকসিন গ্রহণ করেছেন। যার মধ্যে নারী ৭ হাজার ৬৬৯ জন।
এদিকে বরিশাল মহানগরীতে গণটিকা কার্যক্রম শুরুর দিনে ৬৪টি কেন্দ্রে ভ্যাকসিন প্রদান করা হলেও গতকাল নগরীর ৩০টি ওয়ার্ডের ২৪টি কেন্দ্রে ৩৪টি বুথে প্রদান করা হয়। তবে আজ থেকে মহিলা বুথের সংখ্যা আরো ১টি বাড়বে বলে সিটি করপোরেশনের মেডিকেল অফিসার ডা. ফয়সাল জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভ্যাকসিন

২৭ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ