Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্রিটেনের পর এবার যুক্তরাষ্ট্রের নাগরিকদের আফগানিস্তান ত্যাগের নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০২১, ২:০৪ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্র গতকাল শনিবার তাদের নাগরিকদের অবিলম্বে আফগানিস্তান থেকে বেরিয়ে আসতে নির্দেশ দিয়েছে। আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, নিরাপত্তা পরিস্থিতি প্রেক্ষাপটে এবং দূতবাসে কর্মীদের সংখ্যা কমে যাওয়ায়, এমনকি কাবুলের ভেতরেও আমেরিকান নাগরিকদের সাহায্য করার জন্য দূতাবাসের ক্ষমতা অত্যন্ত সীমিত হয়ে পড়ায় এই নির্দেশ দেয়া হচ্ছে।
এর আগে আফগানিস্তানে অবস্থানরত সব নাগরিককে অবিলম্বে দেশে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে বৃটেন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে গত শুক্রবার আফগানিস্তান সফরের বিরুদ্ধে পরামর্শ দেয়া হয়েছে।
সেখানে বলা হয়েছে, আফগানিস্তানে অবস্থানরত বৃটিশ সব নাগরিককে এখনই বাণিজ্যিক উপায়ে ওই দেশ ছাড়তে পরামর্শ দেয়া হয়েছে। দেশটির নিরাপত্তা পরিস্থিতির ক্রমশ অবনতি হচ্ছে। এ জন্য আপনি যদি আফগানিস্তানে অবস্থান করে থাকেন, তাহলে বাণিজ্যিক কোনো উপায়ে এখনই ওই দেশ ছাড়ুন।
এদিকে গত শুক্রবার একটি প্রাদেশিক রাজধানী জরাঞ্জ দখলের পর শনিবার তালিবান দ্বিতীয় আরেক প্রাদেশিক রাজধানী শেবেরগাঞ্জ দখল করেছে। শেবেরগাঞ্জ হচ্ছে জাওজান প্রদেশের রাজধানী। সামাজিক মাধ্যমের ভিডিওতে দেখা গেছে শহরের আশে পাশে লড়াই তীব্র আকার ধারণ করলে জাওজান কারাগার থেকে বন্দিরা পালিয়ে যাচ্ছে।
এদিকে তুমুল লড়াইয়ের পর আফগানিস্তানের তৃতীয় প্রাদেশিক রাজধানীও দখলে নিয়েছে তালেবান যোদ্ধারা। সর্বশেষ উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশের কুন্দুজ শহর দখলে নিয়েছে তারা। রবিবার এক বিজ্ঞপ্তিতে তালেবান জানিয়েছে, তারা শহরের পুলিশ সদরদপ্তর, গভর্নর ভবন এবং কারাগারের নিয়ন্ত্রণ নিয়েছে।
এর আগে শনিবার ২৪ ঘণ্টার মধ্যে দ্বিতীয় প্রাদেশিক রাজধানীর দখল নেয় তালেবান যোদ্ধারা। সরকারি বাহিনীর সঙ্গে এক সপ্তাহের লড়াইয়ের পর শনিবার জাওঝান প্রদেশের শেবেরগান শহরটির নিয়ন্ত্রণ নেয় তারা।
আগের দিন তালেবান যোদ্ধারা ইরান সীমান্তবর্তী নিমরোজ প্রদেশের প্রাদেশিক রাজধানী জারাঞ্জ দখল করে নেয়। সূত্র : আল জাজিরা



 

Show all comments
  • Md Monir Bhuiyan ৮ আগস্ট, ২০২১, ৩:৪৫ পিএম says : 0
    ইয়া আল্লাহ, আপনি আপনি মুজাহিদ ভাইদের বিজয় দান করেন এবং ইসলামি শাসন ব্যবস্থা প্রতিষ্ঠিত করার তৌফিক দান করেন। আ মি ন
    Total Reply(0) Reply
  • হাফেজ ইউসুফ ৮ আগস্ট, ২০২১, ৫:২৯ পিএম says : 0
    হায় আল্লাহ আপনি মুজাহিদ ভাইদের কে সাহায্য করুন এবং আফগানিস্তান তথা বিশ্ব-জাহানের ইসলামী হুকুমত কায়েম করার তৌফিক দান করুন
    Total Reply(0) Reply
  • jack Ali ৮ আগস্ট, ২০২১, ৯:৪৫ পিএম says : 0
    Taliban should kidnap all the barbarian American before they leave Afghanistan so that Barbarian American will not bombed Taliban.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান

১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ