Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়ায় নাভালনির সকল সংস্থাকে আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ করলো রাশিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২১, ৭:৩৩ পিএম

রাশিয়ার কারাবন্দী বিরোধী নেতা ক্রেমলিন সমালোচক অ্যালেক্সই নাভালনির সকল সংস্থাসমূহকে আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ করেছে রাশিয়া। আজ শনিবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। দেশটির বিরোধীরা বলছে, সংসদীয় নির্বাচনের আগে কর্তৃপক্ষ বিরুদ্ধ মত দমনের চেষ্টা করছে রাশিয়া সরকার।

বার্তা সংস্থা এএফপির বরাতে জানা যায়, রাশিয়ার বিচার মন্ত্রণালয় শুক্রবার নাভালনির সাথে যুক্ত দুর্নীতি বিরোধী ফান্ডসহ তিনটি সংস্থার নাম নিষিদ্ধ ঘোষিত সংস্থাসমূহের তালিকায় প্রকাশ করে। নাভালনির আঞ্চলিক কার্যালয়সমূহ এবং ফাউন্ডেশন ফর প্রটেকশন অব সিটিজেন্স রাইটসর নিষিদ্ধ করা হয়েছে।

দুর্নীতি বিরোধী ফান্ড টুইটারে বলেছে, আমাদের নিষিদ্ধ সংগঠনের তালিকায় রাখা হয়েছে। কিন্তু তারাতো এর আগেও আমাদের লক্ষবার নিষিদ্ধ করেছে।

নাভালনির সিনিয়র সহযোগীরা রাশিয়ার পরিবর্তনে এবং দুর্নীতি থেকে দেশটিকে মুক্ত করতে তাদের কাজ চালিয়ে চাওয়ার অঙ্গীকার করেছে। তারা সমর্থকদের প্রতি তাদের সমর্থন অব্যাহত রাখারও আহ্বান জানিয়েছে।

এদিকে গত মাসে কারাগারে থাকা নাভালনি সেপ্টেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনকে সামনে রেখে এগিয়ে যেতে এবং ক্ষমতাসীন দলের সদস্যদের ভোটের মাধ্যমে ক্ষমতাহীন করে শাস্তি দিতে সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

মস্কোর একটি আদালতে আগামী সোমবার এ-সংক্রান্ত একটি মামলার রুদ্ধদ্বার শুনানি হওয়ার কথা রয়েছে। মামলায় নাভালনির রাজনৈতিক গোষ্ঠী ও দুর্নীতিবিরোধী ফাউন্ডেশনকে ‘উগ্রবাদী’ সংগঠন হিসেবে ঘোষণার আরজি জানিয়েছেন সরকারি কৌঁসুলিরা। এই আরজি অনুযায়ী আদালত নাভালনির নেটওয়ার্ক নিষিদ্ধ করতে পারেন বলে আশঙ্কা তৈরি হয়েছে।
আদালত যদি নাভালনির নেটওয়ার্ক নিষিদ্ধের আদেশ দেন, তবে তা ক্রেমলিনের সবচেয়ে বড় রাজনৈতিক প্রতিপক্ষের বিরুদ্ধে একটি সুদূরপ্রসারী আঘাত হিসেবে গণ্য হবে।
৪৪ বছর বয়সী নাভালনি রাশিয়ার সুপরিচিত বিরোধী নেতা। তিনি রুশ প্রেসিডেন্ট পুতিনের কট্টর সমালোচক। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ