Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

টিকার ডাবল ডোজে তিন গুণ সুরক্ষা!

গবেষণায় আশার আলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাসের তৃতীয় ঢেউ নিয়ে উদ্বেগ কাটছেই না। তার উপর বিশ্বজুড়ে দাপিয়ে বেড়াচ্ছে ডেলটা ভ্যারিয়্যান্ট (ভারতীয়)। এমন পরিস্থিতিতে টিকা নেওয়ার জন্য বিশেষ জোর দিচ্ছে বিশেষজ্ঞ মহল। কিন্তু করোনার টিকা আসলে কতটা কাজ করছে? এই নিয়ে প্রশ্ন উঠছে বিভিন্ন মহলে। সম্প্রতি এক গবেষণায় এই প্রশ্নের জবাব পাওয়া গেছে।

ব্রিটেনের একটি সমীক্ষা জানাচ্ছে, করোনা টিকা নেওয়া ব্যক্তিরা টিকা না নেওয়াদের থেকে তিন গুণ বেশি সুরক্ষিত। সম্প্রতি কোভিড টিকার কার্যকরিতা খতিয়ে দেখতে একটি সমীক্ষা চালায় ইমপেরিয়াল কলেজ লন্ডন। গত বুধবার এই সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়।
গবেষণার জন্য চলতি বছরের ২৪ জুন থেকে গত ১২ জুলাই পর্যন্ত ৯৮ হাজার ২৩৩ জন স্বেচ্ছাসেবকের থেকে নমুনা সংগ্রহ করা হয়েছিল। গবেষণায় দেখা গেছে ভ্যাকসিনের দু’টি ডোজ নেওয়া ব্যক্তিদের হাসপাতালে ভর্তির সম্ভাবনা কম। পাশাপাশি তাদের মৃত্যুর আশঙ্কাও কমিয়ে দেয় টিকার দু’টি ডোজ।
ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ বলেন, ‘আমি মানুষের কাছে অনুরোধ করব কোভিড টিকার দু’টি ডোজই নিতে। কারণ টিকা সম্পূর্ণভাবে সুরক্ষিত এবং তা কাজ করছে। গবেষণায় তা প্রমাণিত হয়েছে।’
এদিকে পাবলিক হেলথ ইংল্যান্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, করোনা সংক্রমণ রোধে টিকা অত্যন্ত কার্যকর। ফাইজার টিকা করোনাভাইরাসের বিরুদ্ধে ৯৬ শতাংশ কাজ করে এবং অ্যাস্ট্রাজেনেকা কাজ করে ৯২ শতাংশ।
প্রসঙ্গত, ডেলটা ভ্যারিয়্যান্ট (ভারতীয়) ঠেকাতে টিকার বুস্টার শটের প্রয়োজন রয়েছে বলে দাবি করা হচ্ছিল। কিন্তু বিম্ব স্বাস্থ্য সংস্থার (ডবিøউএইচও) প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসাস জানিয়েছেন, আগামী সেপ্টেম্বর পর্যন্ত করোনা টিকার বুস্টার শট দেওয়ার উপর স্থগিতাদেশ দেওয়া উচিত।
তার কথায়, ‘বিশ্বে যে টিকা উৎপন্ন হয় তার সিংহভাগ যে দেশগুলো পায় তারাই আরও টিকা ব্যবহার করুক এটা মেনে নেওয়া সম্ভব নয়। কারণ বহু দেশ এখনও টিকা পায়নি। আর সেসব দেশের বহু মানুষ অসুরক্ষিত রয়েছে। সূত্র : ফিনান্সিয়াল এক্সপ্রেস, টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • Misty Moni ৭ আগস্ট, ২০২১, ১২:৫৫ এএম says : 0
    কয়েকদিন আগেই নিউজ দিল আলাদা আলাদা ডোজ টিকা দিলেই ভালো এন্টিবডি তৈরি হবে। এখন আবার এই নিউজ। কখন যে কি বলে কোন কিছু ঠিক থাকে না
    Total Reply(0) Reply
  • Maksudur Rahman ৭ আগস্ট, ২০২১, ১২:৫৬ এএম says : 0
    আলহামদুলিল্লাহ, আমি প্রথম ডোজ ৫ এপ্রিল নিয়েছি এস্ট্রাজেনিকা এবং দ্বিতীয় ডোজ ১০ জুলাই নিয়েছি ফাইজার এখন পর্যন্ত তেমন কোনো সমস্যা হয় নাই আমার । আলহামদুলিল্লাহ ভালো আছি ।
    Total Reply(0) Reply
  • Md Masud Rana ৭ আগস্ট, ২০২১, ১২:৫৬ এএম says : 0
    আসুন পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করি জামাতের সাথে ইনশাআল্লাহ আল্লাহর এই গজব হইতে নিশ্চয়ই রক্ষা করবেন
    Total Reply(0) Reply
  • China Mamun ৭ আগস্ট, ২০২১, ১২:৫৬ এএম says : 0
    আমাদের দেশে তো 5% মনুষ কে দিতে পারে না এখন পর্যন্ত।
    Total Reply(0) Reply
  • Moheuddin Toha ৭ আগস্ট, ২০২১, ১২:৫৬ এএম says : 0
    বহিঃবিশ্বের টিকা ব্যাবসা বন্ধ হলে, করোনা হুট করে গায়েব হয়ে যাবে
    Total Reply(0) Reply
  • Baitul Haque Shohag ৭ আগস্ট, ২০২১, ১২:৫৭ এএম says : 0
    আলহামদুলিল্লাহ্‌ প্রথম ডোজ অক্সফোর্ড পরের টা ফাইজার নিয়েছি, সুস্থ রাখার মালিক আল্লাহ্‌
    Total Reply(0) Reply
  • MD Eusuf Ali ৭ আগস্ট, ২০২১, ১১:১৯ এএম says : 0
    টিকা নেওয়ার সাথে সাথে আসুন আমরা বেশি বেশি এস্তেগফার করি, জিকির করি। পাঁচ ওয়াক্ত নামাজের মাধ্যমে আল্লাহ রাব্বুল আলামিনের কাছে ক্ষমা চাই, তিনি যেন আমাদেরকে সুস্থ রাখেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ