Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আফগানিস্তানে জোরপূর্বক দখলে সমর্থন নেই পাকিস্তানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০২১, ৬:৩৬ পিএম

পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ডক্টর মঈদ ইউসুফ বলেছেন যে, পাকিস্তান আফগানিস্তানে 'জোরপূর্বক অধিগ্রহণ' সমর্থন করে না। পরিবর্তে তারা সংঘাতের রাজনৈতিক সমাধানকে সমর্থন করবে।

মার্কিন প্রশাসনের সঙ্গে এক সপ্তাহের আলোচনা শেষ করে বুধবার গভীর রাতে ওয়াশিংটন ডিসিতে পাকিস্তান দূতাবাসে আয়োজিত সংবাদ সম্মেলনে মঈদ ইউসুফ গণমাধ্যমকে বলেন, ‘আমরা জোরপূর্বক দখলে সমর্থন করব না।’ আফগানিস্তানে শান্তির একমাত্র উপায় ‘রাজনৈতিক’ সমাধান উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা এটা পুরোপুরি স্পষ্ট করে দিয়েছি যে, আন্তর্জাতিক সম্প্রদায় ‘রাজনৈতিক’ সমাধান চায়। কিন্তু বিশ্বকে এটাও স্পষ্ট করতে হবে যে মার্কিন যুক্তরাষ্ট্র একটি রাজনৈতিক সমঝোতায় সহযোগিতা করবে।’

নিরাপত্তা উপদেষ্টা বলেন, পাকিস্তানের বিরুদ্ধে আফগান সরকারের কঠোর মন্তব্য প্রতিবেশীদের মধ্যে সুসম্পর্ক বজায় রাখা অসম্ভব করে তুলছে। তিনি বলেন, ‘আমরা পাকিস্তানকে বলির পাঁঠা বানানোর জন্য আফগান সরকারের একটি অত্যন্ত সচেতন, ইচ্ছাকৃত প্রচেষ্টা দেখতে শুরু করেছি।’ তিনি আরও বলেন, আফগানিস্তান ‘তার ব্যর্থতার পুরো দোষ ঢেকে রাখতে চায়’।

তিনি আফগানিস্তান সরকার এবং তালেবানকে ‘আপোষ এবং শান্তি সমঝোতায় পৌঁছানোর’ আহ্বান জানিয়ে বলেন যে, কাবুলের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে সামরিক বিজয় খোঁজা বন্ধ করা দরকার এবং ভবিষ্যতে যে কোনো আলোচনায় আফগানদের বিস্তৃত পরিসর অন্তর্ভুক্ত করা উচিত। তিনি বলেন, ‘বাস্তবতা দেখে কিছু আপস করতে হবে। কিন্তু সহিংসতা বন্ধ করতে হবে।’

ইউসুফ তালেবানদের ওপর ইসলামাবাদের প্রভাব বিস্তারের কথা উড়িয়ে দিয়েছেন। দোহায় আফগান সরকারের সঙ্গে আলোচনার জন্য তালেবানকে উৎসাহিত করার বিষয়ে পাকিস্তানের ভূমিকার কথা ইঙ্গিত করে তিনি বলেন, ‘আমাদের যা কিছু সীমিত সুবিধা ছিল, আমরা তা ব্যবহার করছি।’ এখন সৈন্য প্রত্যাহারের সাথে, সেই লিভারেজ যৌক্তিকভাবে আরও কমে গেছে বলেও তিনি উল্লেখ করেন।

তিনি বলেন, পাকিস্তান এখন আর আফগান শরণার্থীদের গ্রহণ করার মতো অবস্থায় নেই কারণ বর্তমানে তারা প্রায় ৩৫ লাখ শরণার্থীকে আশ্রয় দিয়েছে। তিনি আরও বলেন, ‘আফগানিস্তানে শান্তি আমাদের কাম্য। আমরা, কোন অবস্থাতেই, দীর্ঘস্থায়ী অস্থিতিশীলতা দেখার জন্য প্রস্তুত নই যা অতীতে পাকিস্তানে ছড়িয়ে পড়েছে।’ সূত্র : ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ