Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নাখোশ প্রতিদ্ব›দ্বী প্রার্থী ও সমর্থক

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২১, ১২:০০ এএম

শেষ মুহূর্তের তোড়জোড় চলছিল সিলেট-৩ আসনের উপ-নির্বাচনের। গতকাল সোমবার মধ্যরাতে প্রচারণায় শেষ সময়ও ছিল। সবকিছু নিজ নিজ অবস্থান থেকে গুছিয়ে নিয়েছিলেন প্রার্থীরাও। সর্বাত্মক আয়োজনও ছিল সেরকম। এসবের মধ্যে করোনার করুণ পরিস্থিতি ভয়াবহতা ছড়াচ্ছিল গোটা সিলেটে। সেই পরিস্থিতি নির্বাচনী রণে বাগড়া বসিয়েছে শেষ সময়ে।

সময়ের এমন বাস্তবতায় নির্বাচন স্থগিত করেছেন উচ্চ আদালত। আগামী ৫ আগস্ট পর্যন্ত স্থগিতের আদেশ দেয়া হয়। গত রোববার সিলেট আসনের ৭ জন ভোটার ও সুপ্রিম কোর্টের ছয়জন আইনজীবীর করা এক রিটের শুনানি শেষে এই আদেশ দেন আদালত।

গত রোববার করোনাভাইরাস সংক্রমণ রোধে চলমান বিধিনিষেধের মধ্যে আগামী ২৮ জুলাই সিলেট-৩ আসনের উপনির্বাচন স্থগিত করতে লিগ্যাল নোটিশ পাঠানো হয় প্রধান নির্বাচন কমিশনারকে। নোটিশদাতা ৫ আইনজীবী হলেন, অ্যাডভোকেট মো. মুজাহিদুল ইসলাম, আল-রেজা মো. আমির, মো. জোবায়দুর রহমান, মো. জহিরুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

নোটিশে প্রধান নির্বাচন কমিশনারের উদ্দেশে বলা হয়েছে, গত ২৫ জুলাই গণমাধ্যমে প্রতিবেদনে সিলেট-৩ সংসদীয় আসনে অনুষ্ঠেয় উপনির্বাচন সংক্রান্তে আপনার বক্তব্য প্রকাশিত হয়েছে। আপনি বলেছেন যে, সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে চলমান লকডাউনেও নির্বাচন স্থগিত রাখা সম্ভব নয়। নোটিশে বলা হয়, সংবিধান ১২৩ এর দফা ৪ শর্তানুসারে সিলেট উপনির্বাচন অনুষ্ঠানের সময়সীমা ২০২১ সালের সেপ্টেম্বর মাসের ৭ তারিখ পর্যন্ত। তাই ২৮ জুলাইয়ে অনুষ্ঠেয় উপনির্বাচন স্থগিত করা যাবে না- এই বক্তব্য আইনের সঠিক ব্যাখ্যা নয়। বাংলাদেশ নির্বাচন কমিশনের উচিত চলমান করোনাভাইরাস সংক্রমণ বৃদ্ধি বিবেচনায় নিয়ে বিধিনিষেধের সময়ে নির্বাচন অনুষ্ঠান আয়োজন না করা এবং ৭ সেপ্টেম্বরের মধ্যে অন্য যেকোনো সময় ভোটগ্রহণের দিন নির্ধারণ করা। ৩ লাখ ৫২ হাজার ভোটারের এই নির্বাচন অনুষ্ঠান সরকারের বর্তমান লকডাউন নীতিরও বিরোধী।

এদিকে, নির্বাচন স্থগিতে খুশি হয়েছেন এ আসনের আপামর মানুষ। অনেকটা নাখোশ প্রতিদ্ব›দ্বী প্রার্থী ও তাদের সমর্থকরা। জেলা আওয়ামী লীগ সদস্য ও দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আবু জাহিদ বলেন, নৌকার নিশ্চিত বিজয় নসাৎ করতে পরিকল্পিতভাবে এ ঘটনা করেছে স্বার্থান্বেষী একটি মহল। উপ-নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী সাবেক বিএনপি দলীয় এমপি শফি আহমদ চৌধুরী বলেন, সিদ্ধান্ত আগে নেয়া যেত, কিন্তু বিলম্বে হল। তারপরও আইনের প্রতি আমরা শ্রদ্ধাশীল।

সুশাসনের জন্য নাগরিক (সুজন) সিলেট জেলা কমিটির সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী বলেন, যেখানে দেশের প্রধানমন্ত্রী করোনাকালীন সময়ে ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিচ্ছেন, সেরকম মুর্হুতে নির্বাচন অবশ্যই সংশ্লিষ্টদের দায়িত্বহীনতার পরিচয়। সে কারণে পূর্ব থেকে আমরা দাবি তুলেছিলাম নির্বাচন পেছানোর। কিন্তু তারা কর্ণপাত করেনি। আদালতের রায়ে ঘটেছে জনসন্তুষ্টি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ