Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

অতীতের সব রেকর্ড ভেঙেছে প্রথম প্রেসিডেন্সিয়াল ডিবেট

প্রকাশের সময় : ২৯ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অন্তত ১৬টি মিথ্যাচার করেছেন ট্রাম্প
ইনকিলাব ডেস্ক : অন্যবারের সব রেকর্ড ভেঙেছে গত মঙ্গলবার (স্থানীয় সময়: সোমবার রাতে) নিউইয়র্কের হফস্ট্রা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ডেমোক্রাট প্রার্থী হিলারি ক্লিনটন ও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের মধ্যকার প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্ক। দেশটির একটি জরিপ সংস্থা জানিয়েছে, হিলারি-ট্রাম্পের প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের অনুষ্ঠানটি দেখেছেন ৮৪ মিলিয়ন (৮ কোটি ৪০ লাখ) জনগণ। আর এই সংখ্যা ৩৬ বছর পূর্বের রেকর্ড ভেঙে দিয়েছে। গতকাল বুধবার (২৯ সেপ্টেম্বর) দেশটির একটি জরিপ সংস্থা এমনটিই জানিয়েছে। নিয়েলসেন নামে ওই প্রতিষ্ঠানটি জানায়, ১৯৮০ সালে জিমি কার্টার ও রোনাল্ড রিগানের মধ্যে অনুষ্ঠিত প্রেসিডেন্সিয়াল বিতর্কের অনুষ্ঠানটি দেখেছিল ৮০ দশমিক ৬ মিলিয়ন জনগণ অর্থাৎ ৮ কোটি ছয় লাখ মানুষ। এরপর আর কোনো প্রেসিডেন্ট নির্বাচনের আগে এমন সংখ্যক দর্শক দেখা যায়নি। প্রতিষ্ঠানটি আরও জানায়, যুক্তরাষ্ট্রের ১৩টি টেলিভিশন চ্যানেলের পাশাপাশি ইন্টারনেটে লাইভ স্ট্রিমিং এ জনগণ এই বিতর্ক অনুষ্ঠানটি দেখে। তারা প্রায় ৯৮ মিনিটের এই অনুষ্ঠানটির সম্পূর্ণটুকুই দেখেছেন।
এদিকে প্রেসিডেন্সিয়াল ডিবেট বলে অভিহিত টান টান উত্তেজনার এই প্রদর্শনীতে কার্যত হিলারি ক্লিনটনের বাগ্মিতার কাছে পাত্তাই পাননি ডোনাল্ড ট্রাম্প।বিতর্কে হিলারির একের পর এক যুক্তির বাণ ঠেকাতে গিয়ে গলদঘর্ম হতে হয় ডোনাল্ড ট্রাম্পকে। এ সময় ভুল ও মিথ্য তথ্য উপস্থাপনের জন্য মাঝে মাঝেই শ্রোতাদের কাছে হাসির খোরাকে পরিণত হন ডোনাল্ড ট্রাম্প
এদিকে, একটি হিসাবে বলা হয়েছে, প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কে রিপাবলিকান প্রার্থী ডনাল্ড ট্রাম্প অন্তত ১৬টি মিথ্যাচার করেছেন। পক্ষান্তরে হিলারির বক্তব্যে কোনও মিথ্যা ছিলো না। তবে দুই-একটি অস্পষ্ট কিংবা ভিন্ন পথে প্রবাহিত হয় এমন বক্তব্য তিনিও দিয়েছেন। তথ্যের অবাধ প্রবাহের এই যুগে, সামাজিক মাধ্যম যেখনে সব কিছুই মুক্ত করে দিয়েছে তখন আর কোনও কিছু গোপন থাকে না। আর সে কারণে যে কোনও মিথ্যাচার দ্রুতই প্রমাণিত হয়ে যায়। ফলে ডনাল্ড ট্রাম্প তার বিতর্কে যেসব মিথ্যা বলেছেন, তার অতীত মন্তব্যের যেগুলো অস্বীকার করেছেন, সেগুলোই এখন সামনে আসছে তুলনামূলক বিচারে।
যাতে উভয় প্রার্থীর সত্যকথন, অনেকাংশেই সত্য, সত্য তবে অস্পষ্ট, মিথ্যা ও অসম্পূর্ণ এসব মাত্রায় বিবেচনা করা হয়েছে। জলবায়ু পরিবর্তন নিয়ে ডনাল্ড ট্রাম্পের অতীত মন্তব্য ‘এটা স্রেফ চীনের ধোঁকাবাজি’ প্রসঙ্গ তুলে আনলে ট্রাম্প বলেন, তিনি এমন কথা বলেননি। বিবিসি, সিএনএন, রয়টার্স ও ফক্স নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অতীতের সব রেকর্ড ভেঙেছে প্রথম প্রেসিডেন্সিয়াল ডিবেট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ