Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মিনায় হাজীদের যে খাবার পরিবেশন করছে সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২১, ৯:৫৬ এএম

করোনাভাইরাস সংক্রমণের মধ্যে দ্বিতীয় বছরের মতো পবিত্র হজ পালন করা হচ্ছে। গতকাল রোববার মক্কা থেকে পূর্বে মিনায় অবস্থানের মধ্য দিয়ে এই বছর হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

রোববার পুরো দিন হাজীরা মিনায় অবস্থান নেবেন। সউদী সরকারের ব্যবস্থাপনায় মিনায় অবস্থানরত ৬০ হাজার হাজীর আপ্যায়নের ব্যবস্থা করা হয়েছে। মক্কার মসজিদুল হারাম ও মদীনার মসজিদে নববীর সম্প্রচার করা হারামাইন ডট কমের টুইটার একাউন্টে হাজীদের তিন বেলা সরবরাহ করা খাবারের ছবি যুক্ত করে টুইট করা হয়েছে।
টুইটে দেখা যায়, হাজীদের আপ্যায়নে সকালের নাশতায় বিশেষ ব্রেকফাস্ট বক্সে ক্রয়সান্ট রুটি, মা’মুল বিস্কুট, জুস ও পানি সরবরাহ করা হয়েছে। দুপুরের খাবারে চিকেন বিরিয়ানি, সালাদ, ফল, জুস, পানি ও বিশেষ মিষ্টান্ন বাসবুসা দেয়া হয়।
এছাড়া রাতের ডিনারে লাসাইনা পাস্তা, রুটি, সবজি, কোলস্লো সালাদ, পুডিং, জুস ও পানি দেয়া হচ্ছে।
করোনা ভাইরাস সংক্রমণে সতর্কতায় এই বছর করোনা প্রতিরোধী টিকা নেয়া মাত্র ৬০ হাজার আবেদনকারী হজের অনুমতি পেয়েছেন। সউদী আরবের বাইরে থেকে এই বছরও কোনো আবেদনকারীকে হজে অংশ নেয়ার অনুমতি দেয়া হয়নি। শুধু ১৫-৬৫ বছর বয়সী সউদী নাগরিক ও দেশটিতে বাস করা ১৫০ দেশের নাগরিক হজ করার সুযোগ পেয়েছেন।
রোববার পুরোদিন মিনায় অবস্থানের পর সোমবার সকালে দক্ষিণ-পূর্বে আরাফাতের ময়দানে উপস্থিত হবেন হাজীরা। সেখানে হজের খোতবাসহ জামায়াতে যোহর ও আসরের নামাজ একত্রে আদায় করবেন তারা। সারাদিন আরাফাতে অবস্থান নিয়ে সন্ধ্যায় মিনা ও আরাফাতের মধ্যবর্তী মুজদালিফায় গিয়ে হাজীরা অবস্থান নেবেন।
মুজদালিফায় একত্রে মাগরিব ও এশার নামাজ আদায় করে সেখান থেকে মিনায় শয়তানকে প্রতীকি পাথর নিক্ষেপের জন্য নুড়িপাথর সংগ্রহ করবেন তারা।
সারারাত মুজদালিফায় অবস্থানের পর মঙ্গলবার মিনায় গিয়ে হাজীরা তিন জামরাতে শয়তানকে প্রতীকি পাথর নিক্ষেপ, কোরবানী ও চুল কাটার মধ্য দিয়ে ইহরাম থেকে মুক্ত হবেন।
এই বছর মসজিদুল হারামের ইমাম ও খতিব ড. শেখ বানদার বিন আবদুল আজিজ বালিলা আরাফাতের দিনে হজের খোতবা দিবেন। সূত্র : আরব নিউজ



 

Show all comments
  • নাজিম ১৯ জুলাই, ২০২১, ১১:২৩ এএম says : 0
    সউদী সরকারকে ধন্যবাদ জানাচ্ছি
    Total Reply(1) Reply
  • গোলাম মোস্তফা ১৯ জুলাই, ২০২১, ১১:২৪ এএম says : 0
    আল্লাহ তাদেরকে উত্তম জাযাহ প্রদান করুক
    Total Reply(0) Reply
  • জোবায়ের খাঁন ১৯ জুলাই, ২০২১, ৫:৪৭ পিএম says : 0
    আল্লাহু সুবহানাহু তায়ালা আমাদের হজ করার তৌফিক দিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ