Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিদেশিদের প্রণোদনা দিচ্ছে সউদী সরকার

হজ ও ওমরাহ খাত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২১, ১২:০১ এএম

হজ ও ওমরাহ খাতে কর্মরত বিদেশিদের প্রণোদনা দেয়ার পদক্ষেপ নিয়েছে সউদী সরকার। তাদের জন্য প্রযোজ্য লাইসেন্স ফি ছয় মাসের জন্য মওকুফ করেছে রিয়াদ। কোভিড-১৯ মহামারির কারণে ক্ষতিগ্রস্থ ব্যক্তি, প্রতিষ্ঠান এবং হজ ও ওমরাহ খাতের বিনিয়োগকারীদের আর্থিক ক্ষতি কাটিয়ে উঠতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। স্থানীয় সংবাদমাধ্যমের বরাতে গালফ নিউজের খবরে বলা হয়েছে, করোনা মহামারির প্রভাব কাটিয়ে উঠতে বাদশাহ সালমানের সদিচ্ছা থেকে আরও বেশ কিছু পদক্ষেপ নিয়েছে সউদী কর্তৃপক্ষ।
বিশ্বজুড়ে করোনাভাইরাসের মহামারির কারণে গত বছর সামান্য সংখ্যক মানুষকে হজের অনুমতি দেয় সউদী আরব। দেশটিতে বসবাসরত দেশি-বিদেশি প্রায় ১০ হাজার মানুষ স্বাস্থ্যবিধি মেনে হজে অংশ নেয়ার সুযোগ পায়। তবে এবারে টিকা গ্রহণের বাধ্যবাধকতা রেখে বেশি সংখ্যক মানুষকে এই অনুমতি দেয়া হবে বলে জানা গেছে।
করোনাভাইরাসের আর্থিক ক্ষতি কাটিয়ে উঠতে বেশ কিছু পদক্ষেপের ঘোষণা দিয়েছে সউদী কর্তৃপক্ষ। এসব পদক্ষেপের মধ্যে রয়েছে মক্কা ও মদিনায় আবাসন ব্যবসা পরিচালনার জন্য লাইসেন্স ফি এক বছরের জন্য মওকুফ করা। আর এসব প্রতিষ্ঠানে কর্মরত প্রবাসী কর্মীদের ফি ছয় মাসের জন্য মওকুফ থাকবে।
এছাড়া পর্যটন মন্ত্রণালয়ের লাইসেন্স নবায়ন ফি এক বছরের জন্য মওকুফ করা হবে। তবে পরে এই সময় সীমা আরও বাড়ানো হতে পারে। আর এই খাতে কর্মরত প্রবাসী কর্মীদের ইকামা নবায়ন ফি ছয় মাসের জন্য মওকুফ থাকবে। হজ যাত্রীদের পরিবহন কাজ পরিচালনা করা বাসগুলো এক বছরের জন্য কোনও ফি ছাড়াই লাইসেন্স সচল রাখতে পারবে। মহামারির ক্ষতি কাটিয়ে উঠতে ১৮ হাজার কোটি রিয়ালের প্যাকেজ ঘোষণা করেছে সউদী সরকার। এছাড়া দেড়শ’রও বেশি উদ্যোগের ঘোষণা দেয়া হয়েছে। ব্যক্তি, বেসরকারি খাত এবং বিনিয়োগকারীদের ওপর মহামারির প্রভাব কাটিয়ে উঠতে এসব উদ্যোগ নেয়া হয়।



 

Show all comments
  • হাবীব ১০ মার্চ, ২০২১, ৩:১২ এএম says : 0
    খুবই ভালো খবর
    Total Reply(0) Reply
  • Liakat Ali Khan ১০ মার্চ, ২০২১, ৭:১৬ এএম says : 0
    আমার মনে হয় হজ ও ওমরাহর উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার সময় হয়েছে।
    Total Reply(0) Reply
  • মশিউর ইসলাম ১০ মার্চ, ২০২১, ৭:১৭ এএম says : 0
    বাদশাহ সালমান মহতি একটি উদ্যোগ নিয়েছেন।
    Total Reply(0) Reply
  • তাসফিয়া আসিফা ১০ মার্চ, ২০২১, ৭:১৭ এএম says : 0
    এটা আরও আগে দেয়ার দরকার ছিল।
    Total Reply(0) Reply
  • কামাল রাহী ১০ মার্চ, ২০২১, ৭:১৭ এএম says : 0
    দ্রুত ওমরাহ চালু করার আবেদন জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • Anwar+Hossain ১০ মার্চ, ২০২১, ১১:২২ এএম says : 0
    AHLAN WA SAHLAN
    Total Reply(0) Reply
  • Burhan uddin miah ১০ মার্চ, ২০২১, ২:২৮ পিএম says : 0
    Really a good news,thanks to Saudi adm.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ