Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন আজীবন সুরক্ষা দিতে সক্ষম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২১, ১২:০০ এএম

যুক্তরাজ্যের অন্যতম বহুল ব্যবহৃত করোনা ভ্যাকসিন প্রকৃতপক্ষে লাইফটাইম সুরক্ষা দিতে পারে। অ্যাস্ট্রাজেনেকা করোনা ভ্যাকসিন শক্তিশালী সুরক্ষা দেয় যা আজীবন স্থায়ী হতে পারে। অ্যাস্ট্রাজেনেকার দীর্ঘমেয়াদী প্রভাব বিশ্লেষণ করে একটি নতুন গবেষণায় একথা বলা হয়েছে। অ্যাস্ট্রাজেনেকা এবং অক্সফোর্ড ভ্যাকসিন ব্রিটেনের মুষ্টিমেয় কয়েকটি চলমান কেন্দ্র এবং ভ্যাকসিন সাইটে ব্যবহৃত হয়। ফাইজার এবং মোডার্নাও ব্যবহৃত হয়।
নতুন গবেষণায় দেখা গেছে, অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন টি-সেলের জন্য শরীরে ‘ট্রেইনিং ক্যাম্প’ তৈরি করে যা কার্যকরভাবে নতুন ভাইরাস অনুসন্ধান ও ধ্বংস করে। অক্সফোর্ড এবং সুইজারল্যান্ডের বিজ্ঞানীরা ন্যাচার জার্নালে লিখে এ দাবি করেছেন।
সুইজারল্যান্ডের ক্যান্টোনাল হাসপাতালের গবেষক প্রফেসর বুখার্ড লুডভিগ বলেছেন: ‘এ সেলুলার প্রশিক্ষণ শিবির থেকে যেসব টি-সেল আসে তাদের মধ্যে খুব উচ্চস্তরের ‘ফিটনেস’ রয়েছে বলে মনে হয়।
‘অ্যাডেনোভাইরাসগুলো দীর্ঘ সময় ধরে মানুষের সাথে সহ-বিকাশ করেছে এবং প্রক্রিয়াটিতে মানব প্রতিরোধ ব্যবস্থা সম্পর্কে অনেক কিছু শিখেছে। ‘ভাইরাস সর্বদা সেরা শিক্ষক এবং এখানে তারা ঘাতক টি-সেল প্রতিক্রিয়া কতটা উত্তমভাবে করা যায় সে সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ শিক্ষা আমাদের শিখিয়েছে। ‘আশাকরি আমরা টিবি, এইচআইভি, হেপাটাইটিস সি এবং ক্যান্সারের মতো অন্যান্য রোগকে লক্ষ্য করে নতুন ভ্যাকসিন ডিজাইনের ক্ষেত্রে এটি ভাল ব্যবহার করতে পারি’।
নতুন পরিসংখ্যানে দেখা গেছে, ইংল্যান্ডের এক তৃতীয়াংশের বেশি তরুণ প্রাপ্তবয়স্কদের কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ নেয়নি।
ইংল্যান্ডের স্বাস্থ্য বিভাগের অনুমান, ১১ জুলাই পর্যন্ত ১৮ থেকে ২৯ বছর বয়সের প্রায় ৬৪ শতাংশ মানুষ প্রথম ডোজ পেয়েছেন। এর অর্থ ৩৬ শতাংশ এখনও ভ্যাকসিনের থেকে যাবার শঙ্কা রয়েছে। সূত্র : বার্মিংহাম মেইল।



 

Show all comments
  • Muhammad Saddam Hosen ১৮ জুলাই, ২০২১, ১:৫৩ পিএম says : 0
    শুনে খুব ভালো লাগলো
    Total Reply(0) Reply
  • মমতাজ আহমেদ ১৮ জুলাই, ২০২১, ১:৫৪ পিএম says : 0
    আল্লাহ সবাইকে হেফাজত করুক
    Total Reply(0) Reply
  • হেদায়েতুর রহমান ১৮ জুলাই, ২০২১, ১:৫৭ পিএম says : 0
    এই টিকাটি বেশি করে বাংলাদেশে আনার ব্যবস্থা করা হোক
    Total Reply(0) Reply
  • নাজিম ১৮ জুলাই, ২০২১, ১:৫৮ পিএম says : 0
    একমাত্র আল্লাহ তায়ালাই আমাদেরকে সব সময় সুরক্ষা দিতে পারেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ