Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ভারতে করোনার ‘তৃতীয় ঢেউ’ আগস্টেই!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২১, ১২:০১ এএম

উত্তর পূর্ব ভারতে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। করোনা বিষয়ক ‘গ্লোবাল অ্যাডভাইজরি কমিটি’র সঙ্গে গত সপ্তাহের শেষ দিকে বৈঠকের পর পশ্চিমবঙ্গের স্বাস্থ্য কর্তকর্তাদের আশঙ্কা উত্তরবঙ্গ দিয়েই কি রাজ্যে তৃতীয় ঢেউ প্রবেশ করবে?
বর্তমানে গোটা ভারত করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় দিন গুনছে। তৃতীয় ঢেউ যে অনিবার্য, তা আগেই সতর্ক করে দিয়েছেন বিশেষজ্ঞরা। বিশ্বের অনেক দেশে তৃতীয় ঢেউয়ের যে আঁচ পড়ছে সে ব্যাপারে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
এই প্রেক্ষিতে ভারতে তৃতীয় ঢেউ ঠিক কবে আছড়ে পড়বে, সে ব্যাপারে জানিয়ে দিলেন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের অতিমারি বিশেষজ্ঞ ডা. সমীরণ পান্ডা। তিনি দাবি করেছেন, অগাস্টের শেষেই আছড়ে পড়বে তৃতীয় ঢেউ।
গত সপ্তাহে এক প্রেস বিবৃতিতে আইএমএ জানিয়েছে, ‘অতিমারির ইতিহাস ঘেঁটে বলা যায়, তৃতীয় ঢেউ অনিবার্য এবং আসন্ন। তবে যন্ত্রণার কথা হল যে, দেশের বিভিন্ন অংশে মানুষ কোভিড বিধি না মেনেই জমায়েত করছেন। ভ্যাকসিন না নিয়েই কোভিড বিধি ভেঙে এভাবে জমায়েত করলে কোভিডের তৃতীয় ঢেউয়ের সুপার স্প্রেডার হওয়ার আশঙ্কা বেশি থাকবে।’
অন্যদিকে, ভারতে ইতিমধ্যেই হয়তো করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে, এমনই চাঞ্চল্যকর দাবি করেছিলেন এক বর্ষীয়ান পদার্থবিদ। হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন সহ উপাচার্য ড. বিপিন শ্রীবাস্তব জানিয়েছেন, ভারতে গত ৪ জুলাই থেকেই হয়তো শুরু হয়ে গেছে করোনার ‘থার্ড ওয়েভ’।
বিগত ৪৬৩ দিনে ভারতে কোভিড সংক্রমণের একটি গ্রাফ তৈরি করেছেন এই বিশেষজ্ঞ। তিনি বলেন, গত ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে দেশে দৈনিক মৃত্যুর পরিসংখ্যান নেমেছিল ১০০ বা তারও নীচে। এরপরেই অনেকে মনে করেছিলেন করোনার প্রকোপ শেষ। কিন্তু তারপরই আছড়ে পড়েছিল করোনার তৃতীয় ঢেউ। একইরকম বিষয় দেখা গেছে ৪ জুলাই থেকেও।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা’র প্রধান টেড্রস অ্যাডানম গ্যাব্রিয়েসাস জানান, বর্তমানে বিশ্বের একাধিক দেশ ‘কোভিড থার্ড ওয়েভ’-এর প্রাথমিক পর্যায়ে রয়েছে। তিনি আরও জানান, বিশ্বজুড়ে ছড়াচ্ছে ডেলটা ভ্যারিয়্যান্ট। ফলে সংক্রমণের পাশাপাশি বাড়ছে কোভিড মৃত্যুও। করোনা সংক্রমণের হারবৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। ট্রেডস জানান, করোনাভাইরাসের ক্রমাগত মিউটেশন হচ্ছে। ফলে প্রতিনিয়ত আরও সংক্রামক ভ্যারিয়্যান্ট তৈরি হচ্ছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, আউটলুক ইন্ডিয়া, ইকনোমিক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ