Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সিটি ব্যাংকের সিন্ডিকেশনে বিদ্যুৎ প্রকল্পে বৈদেশিক মুদ্রায় ঋণ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২১, ৬:১০ পিএম

বাংলা ট্র্যাক গ্রুপের বিদ্যুৎকেন্দ্র প্রকল্প উন্নয়নের জন্য সিন্ডিকেশন লোন আয়োজন করেছে সিটি ব্যাংক। প্রধান আয়োজক হিসেবে ব্যাংকটি স্থানীয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ৩ হাজার ৪২০ মিলিয়ন টাকার যোগান দিয়েছে। পাশাপাশি সিটি ব্যাংকের স্ট্যা›ডবাই লেটার অব ক্রেডিট গ্যারান্টির বিপরীতে ২৫ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দেয় সংযুক্ত আরব আমিরাতের অন্যতম বৃহৎ মাশরেক ব্যাংক। শনিবার ( ১৭ জুলাই) ভ্যাংকের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সিন্ডিকেশন লোনে অংশগ্রহণকারী অন্য প্রতিষ্ঠানসমূহ হলো শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেড, ইসলামিক ফাইন্যান্স এন্ড ইনভেস্টমেন্ট লিমিটেড ও আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড।

সম্প্রতি অনলাইন প্লাটফর্মে সিটি ব্যাংক, দুবাইয়ের মাশরেক ব্যাংক এবং বাংলা ট্র্যাকের স্ব স্ব প্রধান কার্যালয়ে বৈদেশিক মুদ্রায় এই ঋণ চুক্তিটির স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

সিটি ব্যাংকের পক্ষে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক শেখ মোহাম্মদ মারুফ, পাবলিক সেক্টর-পিপিপি-সার্ভিস সেক্টর ক্লাস্টার প্রধান মোহাম্মদ জাহাঙ্গীর আলম ও স্ট্রাকচার্ড ফিন্যান্স বিভাগের প্রধান মাহবুব জামিল। বাংলা ট্র্যাকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন বাংলা ট্র্যাক পাওয়ার ইউনিট-১ লিমিটেডের কারিগরি পরিচালক জয়নাল আবেদীন, বাংলা ট্র্যাক গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর আলম, এফসিএমএ এবং প্রধান ফিন্যান্স কর্মকর্তা ফাহাদ মাহমুদ ইসলাম। দুবাই প্রান্তে সংযুক্ত ছিলেন মাশরেক ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ইকবাল এইচ খানিয়ারী এবং ভাইস প্রেসিডেন্ট আলী আসগর হামিদ।

সিন্ডিকেটের অংশ হিসেবে উল্লিখিত প্রকল্পে দীর্ঘমেয়াদী ২৫ মিলিয়ন মার্কিন ডলার ঋণ প্রদান করে মাশরেক ব্যাংক এবং প্রকল্প ঋণের নিরাপত্তা নিশ্চিত করতে বৈদেশিক মুদ্রায় ঋণের সমপরিমান অর্থের স্ট্যান্ডবাই লেটার অব ক্রেডিট গ্যারান্টি প্রদান করে সিটি ব্যাংক।

বাংলা ট্র্যাক পাওয়ার ইউনিট-১ লিমিটেডের আওতায় কুমিল্লার দাউদকান্দিতে ২০০ মেগাওয়াট সক্ষমতার হাইস্পীড ডিজেল বিদ্যুৎকেন্দ্রটি ২০১৮ সালের এপ্রিল মাসে বাণিজ্যিক কার্যক্রম শুরু করে জাতীয় গ্রীডে নিরবিচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ করে যাচ্ছে।

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঋণ

৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৫ জানুয়ারি, ২০২৩
২৯ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ