Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কিউবাকে ধ্বংস করতে ব্যর্থ হয়েছে যুক্তরাষ্ট্র : বাইডেনের জবাবে মিগুয়েল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২১, ১০:৩৩ এএম

কিউবাকে ধ্বংস করতে যুক্তরাষ্ট্রের চেষ্টা ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন কিউবাকে ব্যর্থ রাষ্ট্র হিসেবে অভিহিত করার পর স্থানীয় সময় গতকাল শুক্রবার তিনি এ কথা বলেন। খবর এএফপির।

কমিউনিস্ট নেতা মিগুয়েল দিয়াজ ক্যানেল টুইটে বলেন, কোটি কোটি ডলার খরচ করার পরেও কিউবাকে ধ্বংস করতে যুক্তরাষ্ট্রের চেষ্টা ব্যর্থ হয়েছে।
কিউবায় সরকারবিরোধী বিক্ষোভে একজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন বেশ কয়েকজন। আটক করা হয়েছে শতাধিক ব্যক্তিকে। এ ঘটনার পাঁচ দিন পর মিগুয়েল টুইটে এ কথা জানান।
ওই টুইটে কিউবার প্রেসিডেন্ট আরও বলেন, কিউবার বেশির ভাগ জনগণের ইচ্ছাকে উপেক্ষা করে প্রতিক্রিয়াশীল সংখ্যালঘু গোষ্ঠীকে সন্তুষ্ট করতে ১ কোটি ১০ লাখ মানুষকে যারা বিভিন্নভাবে ক্ষতিগ্রস্ত করে, তারাই ব্যর্থ রাষ্ট্র। ১৯৬২ সাল থেকে কিউবায় আরোপ করা যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক নিষেধাজ্ঞার দিকে ইঙ্গিত করে এ কথা বলেন মিগুয়েল। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময়ে ওই নিষেধাজ্ঞা বলবৎ করা হয়।
এর আগে গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কিউবাকে ব্যর্থ রাষ্ট্র বলে মন্তব্য করেছেন। তিনি একইসঙ্গে কমিউনিজম বা সমাজতন্ত্রকে একটি ব্যর্থ সিস্টেম বলে আখ্যায়িত করেছেন। বৃহস্পতিবার জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মর্কেলের সঙ্গে এক যৌথ সাংবাদিক সম্মেলনে বাইডেন বলেন, দুর্ভাগ্যজনকভাবে কিউবা একটি ব্যর্থ রাষ্ট্র এবং এর শাসকরা নাগরিকদের নির্যাতন করছে।
এ সময় তিনি বলেন, কমিউনিজম একটি ব্যর্থ সিস্টেম- বৈশ্বিকভাবে এই সিস্টেম ব্যর্থ হয়েছে। আমি সমাজতন্ত্রকে খুব জরুরি বিকল্প মনে করি না। সূত্র : এএফপি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ