Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

যে কারণে সাকুরা কাউন্টারকে ৩ হাজার টাকা জরিমানা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ৪:৪৯ পিএম

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ২২ দিন বন্ধ থাকার পর গণপরিবহন আজ থেকে চালু হয়েছে। দূরপাল্লার বাসসহ সব ধরনের গণপরিবহন চলাচল করছে। সামনে ঈদ, তাই দূরপাল্লার পরিবহনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছে বুধবার (১৪ জুলাই) থেকে। কিন্তু অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করার কথা থাকলেও সেই নিয়ম মানছে না অনেক পরিবহন। দ্বিগুণ ভাড়ার সঙ্গে শতভাগ সিটের টিকিট বিক্রির অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার (১৫ জুলাই) গাবতলীতে বরিশাল-ঝালকাঠি রুটের সাকুরা বাস কাউন্টারকে ৩০০০ টাকা জরিমানা করেছে বলে জানান সাকুরা পরিবহনের কাউন্টার মাস্টার মো. নিজাম।

সরকারি নির্দেশনা অমান্য করে পরিবহনের ‘ডাবল সিট’ বিক্রির অভিযোগে রাজধানীর গাবতলীতে এই পরিবহনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। তিনি আরও বলেন, ঢাকা থেকে বরিশাল যেতে ১৬ থেকে ১৮ হাজার টাকার মতো খরচ হয়। এদিকে অর্ধেক যাত্রী এবং ৬০ শতাংশ বেশি ভাড়া নিলেও এই পরিমাণ টাকা ভাড়া হিসেবে পাওয়া যায় না। যদি খরচ ও আয় সমান হয় তাহলে মালিকের কিছুই থাকে না। সেক্ষেত্রে আমাদের বেতন কোথা থেকে দেবে। গাবতলীতে অনেকেই গোপনে যাত্রীদের কাছ থেকে দ্বিগুণ ভাড়া নিচ্ছে। শতভাগ সিটও বিক্রি করছে। গাবতলী সাকুরা কাউন্টারের আশপাশের অন্যান্য কাউন্টারের শ্রমিকরা জানান, সকালে ম্যাজিস্ট্রেট এসে সাকুরা কাউন্টারকে জরিমানা করেছে। কারণ তারা (কাউন্টার) অতিরিক্ত ভাড়া ও ডাবল সিট বিক্রি করেছে। সরকারসহ আমাদের সংগঠনের নেতাদের নির্দেশনা অনুযায়ী, ৬০ শতাংশ বর্ধিত ভাড়াসহ দুই সিট একজনের কাছে বিক্রি করার বিধান রয়েছে।
কিন্তু তারা দুই সিট আলাদা আলাদা দুই জনের কাছে বিক্রি করেছিল। এরকম অভিযোগের ভিত্তিতে জরিমানা করা হয়েছে। দুই সিটের ভাড়া ৮৫০ টাকা রাখার কথা থাকলেও তারা দুই সিট এক হাজার ৬০০ টাকা থেকে এক হাজার ৭০০ টাকায় বিক্রি করেছে। সাকুরা কাউন্টারের মাস্টার মো. নিজাম বলেন, সকালে ম্যাজিস্ট্রেট আমাদের জরিমানা করেছে। ম্যাজিস্ট্রেটের নির্দেশনার প্রেক্ষিতে আমরা যেসব ডাবল সিট বিক্রি করেছিলাম, সেই টিকিটগুলোর টাকা ফেরত দিয়েছি। পরে দুই সিট একজনের কাছে বিক্রি করেছি। যাত্রীদের চাপে ভাড়া বেশি নিয়েছিল আমাদের কয়েকজন কর্মচারী, সেগুলোও ফেরত দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ