Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রসিকিউশনের বিপক্ষে যুক্তি তুলে ধরলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল

নীলফামারির ট্রিপল মার্ডার কেস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২১, ১২:০২ এএম

ট্রিপল মার্ডার মামলায় সরকারপক্ষে শুনানি করতে অতিরিক্ত এটর্নি জেনারেল এসএম মুনীরের কাছ থেকে নথি ফেরত নিয়েছেন এটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগে এ ঘটনা ঘটে। আজ (বুধবার) এটর্নি জেনারেল স্বয়ং মামলায় সরকারপক্ষে শুনানি করবেন।
নীলফামারীর একটি ট্রিপল মার্ডার কেসে প্রসিকিউশনের বিপক্ষে তথ্য উপস্থাপন করেন অতিরিক্ত এটর্নি জেনারেল এস এম মুনীর। শুনানিতে তিনি প্রসিকিউশনের বিভিন্ন দুর্বলতার কথা তুলে ধরেন। শুনানির এক পর্যায়ে আপিল বিভাগ অতিরিক্ত এটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, আপনি রাষ্ট্রের আইনজীবী। আপনি কোন পক্ষে শুনানি করছেন তা স্পষ্ট করুন। আপনি কি ভুলে গেছেন, আপনি রাষ্ট্রের আইনজীবী? তখন এটর্নি জেনারেল অতিরিক্ত এটর্নি জেনারেল এস এম মুনীরকে বলেন, আপনি না পারলে অন্য কাউকে দেন।
এ সময় এস এম মুনীর বলেন, আমি রাষ্ট্রের আইন কর্মকর্তা। সুতরাং সঠিক তথ্য কোর্টের সামনে তুলে ধরতে হবে। পরে দুপুর ১টা ২০ মিনিটে আদালত হঠাৎ বিরতিতে যান। ফিরে এসে পুনরায় কার্যক্রম শুরু হলে এটর্নি জেনারেল আদালতকে বলেন, অতিরিক্ত এটর্নি জেনারেলে বিবেকে বাঁধছে। তাই আমি নিজেই এই মামলার শুনানি করতে চাই। এজন্য সময় প্রয়োজন। পরে আদালত এটর্নি জেনারেলকে একদিনের সময় মঞ্জুর করেন।
এ বিষয়ে জানতে চাইলে অতিরিক্ত এটর্নি জেনারেল এস এম মুনীর বলেন, এই মামলায় আমি কয়েকটা ফ্যাক্ট তুলে ধরেছি। প্রসিকিউশনের বিপক্ষে বলিনি। আমার দায়িত্ব কোর্টকে এসিস্ট করা। সেটাই করেছি। আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাকে এই মামলা থেকে সরিয়ে দেয়া হয়নি। আমার শুনানি শেষ করেছি।
বুধবার আরও কিছু পয়েন্টে এটর্নি জেনারেল শুনানি করবেন।
পরবর্তীতে এসএম মুনীরের কাছ থেকে ওই মামলার ফাইল ফেরত নেন জেনারেল এ এম আমিন উদ্দিন। আজ (বুধবার) থেকে ওই মামলায় এটর্নি জেনারেল নিজেই শুনানি করবেন বলে জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাটর্নি জেনারেল

১৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ