Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে ফের ২ হাজার ছাড়াল করোনায় মৃত্যু

তৃতীয় ঢেউ শুরু হয়েছে দাবি পদার্থবিদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুলাই, ২০২১, ১২:০০ এএম

ভারতে সংক্রমণ কমলেও স্বস্তির পথে কাঁটা কোভিড মৃত্যু। গতকাল সকাল পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৩১ হাজার ৪৪৩ জন যা গত ১১৮ দিনে সর্বনিম্ন। তবে, সংক্রমণ কমলেও একলাফে অনেকটাই বেড়েছে করোনায় মৃত্যু। এসময়ে করোনা প্রাণ কেড়েছে ২ হাজার ২০ জনের। প্রসঙ্গত, মধ্যপ্রদেশে আগের কোভিড মৃত্যু এ দিনের কোভিড আপডেটে যুক্ত করা হয়েছে। ফলে শুধুমাত্র মধ্যপ্রদেশেই একদিনে করোনায় মৃত্যুর পরিসংখ্যান ১ হাজার ৪৮১ জন। এ মুহূর্তে ভারতে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৩১ হাজার ৩১৫ জন, যা গত ১০৯ দিনে সর্বনিম্ন। বর্তমানে সুস্থতার হার ৯৭.২২ শতাংশ।

করোনা সংক্রমণের হার কমেছে উল্লেখযোগ্যভাবে। কিন্তু স্বস্তির পথে কাঁটা কোভিড মৃত্যু। বিশেষজ্ঞদের একাংশের কথায়, ডেল্টা ভ্যারিয়্যান্টের জন্যই কোভিড মৃত্যু বাড়ছে। অন্যদিকে কোভিডের তৃতীয় ঢেউ নিয়েও বাড়ছে আশঙ্কা।

প্রসঙ্গত, দরজায় কড়া নাড়ছে করোনার তৃতীয় ঢেউ, সম্প্রতি এমনই বার্তা দিয়েছিল ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)। কিন্তু ভারতে ইতোমধ্যেই হয়তো করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়েছে বলে চাঞ্চল্যকর দাবি করেছেন এক বর্ষীয়ান পদার্থবিদ। হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ভাইস চ্যান্সেলর ড. বিপিন শ্রীবাস্তব জানিয়েছেন, ভারতে ৪ জুলাই থেকেই হয়তো শুরু হয়ে গেছে করোনার ‘থার্ড ওয়েভ’।

বিগত ৪৬৩ দিনে ভারতে কোভিড সংক্রমণের একটি গ্রাফ তৈরি করেছেন এই বিশেষজ্ঞ। তিনি বলেন, ‘ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে দেশে দৈনিক মৃত্যুর পরিসংখ্যান নেমেছিল ১০০ বা তারও নীচে। এরপরেই অনেকে মনে করেছিলেন করোনার প্রকোপ শেষ। কিন্তু তারপরেই আছড়ে পড়েছিল করোনার দ্বিতীয় ঢেউ। একইরকম বিষয় দেখা গিয়েছে ৪ জুলাই থেকেও’।

কোভিড বিধি যথাযথভাবে পালন করা হয়, সে দিকে জোর দেওয়ার বার্তা দিয়েছে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)। উল্লেখ্য, ভারতে করোনার দ্বিতীয় ঢেউ কিছুটা থিতু হতেই বিভিন্ন রাজ্যে বিধিনিষেধ শিথিল করা হয়েছে। আর এরপরই দেশবাসীর একাংশের মধ্যে কোভিড বিধি লঙ্ঘনের প্রবণতা দেখা দিয়েছে। পাহাড়ি এলাকায় পর্যটকদের ভিড় উদ্বেগ বাড়িয়েছে। এই প্রেক্ষাপটে তৃতীয় ঢেউয়ের মুখে প্রশাসনকে আইএমএ-র সতর্কবার্তা উল্লেখযোগ্য বলে মনে করা হচ্ছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

Show all comments
  • Harunur Rashid ১৪ জুলাই, ২০২১, ১:১২ এএম says : 0
    Soon Bangladesh will join her buddy buddy country so no need to warry about other people problem when the problem imported to your doorstep.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ