Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ভারতে দৈনিক মৃত্যু ফের ২ হাজার ছাড়াল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ১২:৩৪ পিএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভারতে দৈনিক মৃত্যুর সংখ্যা ফের এক লাফে ২ হাজার ছাড়িয়েছে। মাঝে কিছুদিন হাজারের নিচে নেমে গত ২৪ ঘণ্টায় বেড়ে ফের মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ২ হাজার ২০ জনে। গতকাল সোমবারের তুলনায় যা প্রায় তিন গুণ বেশি। তবে আগের দিনের তুলনায় কমেছে নতুন সংক্রমিত রোগীর সংখ্যা। ১১৮ দিনের মধ্যে গত ২৪ ঘণ্টায় দেশটিতে সবচেয়ে কম করোনা রোগী শনাক্ত হয়েছে।
সোমবার (১২ জুলাই) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩১ হাজার ৪৪৩ জন মানুষ। প্রায় চার মাস বা ১১৮ দিনের মধ্যে যা সর্বনিম্ন।
এদিকে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ভারতে ২০২০ জন মারা গেছে। অর্থাৎ আগের দিনের তুলনায় গত একদিনে মৃত্যু বেড়েছে প্রায় তিন গুণ। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৪ লাখ ১০ হাজারের বেশি মানুষ।
ভারতীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস এ তথ্য জানায়, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৩২ হাজার ৯০৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত হয়েছেন ৩ কোটি ৯ লাখ মানুষ। এ পর্যন্ত দেশটিতে মৃত্যু হয়েছে ৪ লাখ ১০ হাজার ৭৮৪ জনের।
গত মার্চের মাঝামাঝি ভারতে একদিনে শনাক্ত রোগীর সংখ্যা ছিল ২০ হাজারের কাছাকাছি। তার পর দেশটিতে সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ে।
গত ৭ মে ভারতে একদিনে সর্বোচ্চ চার লাখ ১৪ হাজারের বেশি রোগী শনাক্তের তথ্য জানানো হয়। ভারত থেকে ছড়িয়ে পড়া করোনার অতিসংক্রামক ডেল্টা ধরন-এর পেছনে ভূমিকা রেখেছে। মাঝে আক্রান্তের হার এবং মৃত্যু কমে আসে। কিন্তু এরমধ্যে ফের মৃত্যু বেড়ে যাওয়া ভারতের জন্য অশনিসংকেত।
মঙ্গলবার পর্যন্ত বিশ্বে করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ৪০ লাখ ৫৫ হাজার জনের, আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ৮০ লাখ মানুষ। সূত্র : টাইম অব ইন্ডিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ