Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ডেলটা হচ্ছে করোনার জঘন্য ধরন

অ্যান্থনি ফাউসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০২১, ১২:০০ এএম

করোনাভাইরাস এ পর্যন্ত অসংখ্যবার তার রূপ পরিবর্তন করেছে। রূপ পরবির্তন করলেও তা কখনোই বাজে ছিল না। কিন্তু ডেলটা ভ্যারিয়েন্ট (ভারতীয়) হচ্ছে সবচেয়ে খারাপ। আর এমন মন্তব্য করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি।
গত রোববার এবিসি নিউজের একটি অনুষ্ঠানে ফাউসি ওই মন্তব্য করেন। তিনি বলেন, এটা খুবই স্পষ্ট যে ডেলটা একটি জঘন্য ধরন। মানুষ থেকে মানুষে ডেলটার সংক্রমিত হওয়ার ক্ষমতা অনেক বেশি। করোনার বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রে যেসব টিকা ব্যবহৃত হচ্ছে, সেগুলো খুব ভালো কাজ করছে। সেগুলো ডেলটার বিরুদ্ধেও সুরক্ষা দেয়।
ফাউসি বলেন, খারাপ খবর হলো আমাদের খুব জঘন্য একটি ধরন আছে। আর ভালো খবর হলো আমাদের টিকা আছে, যা এ ধরনের বিরুদ্ধে কাজ করে। সম্প্রতি ফাউসি বলেন, দ্রুত ছড়িয়ে পড়া ভাইরাসের বিরুদ্ধে অধিকাংশ টিকাই বেশ কার্যকর। এ জন্য তিনি জনগণকে দ্রুত টিকা নিতে আহ্বান জানান।
করোনার ডেলটা ধরনকে শুরুতে ‘ভারতীয় ধরন’ বলা হতো। পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনার এ ধরনের নাম দেয় ‘ডেলটা’। গত বছরের অক্টোবরে ভারতে প্রথম করোনার ডেলটা ধরন শনাক্ত হয়। করোনার এ ধরন অতিসংক্রামক। মূলত, এ ধরনের কারণেই গত এপ্রিল ও মে মাসে ভারতে করোনা পরিস্থিতি ভয়ঙ্কর রূপ নেয়।
বর্তমানে বিশ্বের কমপক্ষে ১০০টি দেশে করোনার ডেলটা ধরন শনাক্ত হয়েছে। ভাইরাসের এ ধরন এখন এশিয়া, ইউরোপ ও আফ্রিকার বিভিন্ন অংশে প্রাধান্যশীল। পাশাপাশি যুক্তরাষ্ট্রেও বাড়ছে সংক্রমণ। বাংলাদেশেও বেড়েছে ডেলটার সংক্রমণ। সূত্র : এনবিসি নিউজ, সিএনএন, দ্য নিউইয়র্ক টাইমস।



 

Show all comments
  • Syed Abdul Awal ১৩ জুলাই, ২০২১, ৩:০৪ এএম says : 0
    মনে হয়না সহসা করোনা হতে বিশ্ববাসী মুক্তি পাচ্ছে,তাই আমাদের এই চিন্তা মাথায় রেখে লকডাউন শাট ডাউন প্রত্যাহার করে কিভাবে স্বাভাবিক জীবন যাপন করা যায় তার পথ খুঁজে বের করতে হবে এবং তা সম্ভব বিশেষজ্ঞগনের সম্মিলিত প্রচেষ্টায়।
    Total Reply(0) Reply
  • Ayubur Rahman Pavell ১৩ জুলাই, ২০২১, ৩:০৫ এএম says : 0
    প্রতি বছর এ সময়ে সর্দি জ্বরের প্রকোপ বাড়ে এটাতো সামান্য ব্যাপার এটা নিয়ে এত হুলুস্থুল কেন??মানুষ না খেয়ে মারা যাচ্ছে এগুলো দেখার কেউ নেই।।
    Total Reply(0) Reply
  • Md Wahedul Islam ১৩ জুলাই, ২০২১, ৩:০৫ এএম says : 0
    দুনিয়ায় যখন মানুষের পাপের পরিমাণ বেশি হয়ে যায়, তখন আল্লাহর হুকুমে বিভিন্ন ধরনের বিপদ আসে। হে আল্লাহ সকোল বিপদ -আপদ থেকে আমাদের রক্ষা করুন।
    Total Reply(0) Reply
  • Ruhul Amin ১৩ জুলাই, ২০২১, ৩:০৫ এএম says : 0
    ভারতীয় ডেলটা ভেরিয়ানট খুবই মারাত্মক কিন্তু এর জন্য ভারত অনেকটা দায়ী।
    Total Reply(1) Reply
    • asraf ১৩ জুলাই, ২০২১, ১১:৪০ এএম says : 0
      আচ্ছা !!!!!! তাহলে চায়না কে কি বলা উচিত জানতে পারি কি?
  • Anuska Saba Sejuti ১৩ জুলাই, ২০২১, ৩:০৬ এএম says : 0
    এখনো সময় আছে, তওবা করে রাষ্ট্রীয়ভাবে আল্লাহর দিকে ফিরে আসাই একমাত্র সমাধান।
    Total Reply(0) Reply
  • Proiay Proiay ১৩ জুলাই, ২০২১, ৩:০৬ এএম says : 0
    ভারতের কাছে বাংলাদেশ অনেক কিছু চেয়েছে কিন্তু কিছুই পাইনি ।এইবার বাংলাদেশ কে জা দিয়েছে সরকার সামলাতে পারলেই হয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ