Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মহাকাশ ভ্রমণ শেষে পৃথিবীতে ফিরলেন রিচার্ড ব্র্যানসন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুলাই, ২০২১, ৯:৫৬ এএম

মহাকাশে ভ্রমণের পর পৃথিবীতে ফিরে এসেছেন রোমাঞ্চ প্রিয় ব্রিটিশ বিলিওনিয়ার রিচার্ড ব্র্যানসন। যুক্তরাজ্যের এই ব্যবসায়ীর মহাকাশযান ভার্জিন গ্যালাকটিক যুক্তরাষ্ট্রের নিউমেক্সিকোতে নিরাপদে অবতরণ করেছে। ১ ঘন্টাব্যাপী এই যাত্রায় মহাকাশযানটি প্রতি ঘণ্টায় তিন হাজার কিলোমিটারেরও বেশি গতিতে উড়ে যায়। এসময় কয়েক মিনিট ধরে রকেটের ছয় যাত্রী ভরশূন্যতার অভিজ্ঞতা অর্জন করেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

রবিবার প্রায় ঘণ্টাব্যাপী ওই যাত্রায় মহাকাশযানটি ঘণ্টায় তিন হাজার কিলোমিটারেরও বেশি গতিতে উড়ে যায়। এ সময় কয়েক মিনিট ধরে রকেটের ছয় যাত্রী ভরশূন্যতার অভিজ্ঞতা অর্জন করেন। পৃথিবীতে ফিরে এসে ৭০ বছর বয়সী ব্র্যানসন বলেছেন, এই পরীক্ষামূলক ফ্লাইটের ভেতর দিয়ে মহাকাশে পর্যটনের নতুন এক যুগের সূচনা হল। আগামী বছর বাণিজ্যিকভাবে এই এ ধরনের ফ্লাইট নিয়মিত শুরুর পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি।
মহাশূন্যে অভিযানের এই পথটি রিচার্ড ব্র্যানসনের জন্য সহজ ছিল না। তিনি ২০০৪ সাল থেকে মহাশূন্যে বাণিজ্যিক ভ্রমণ চালু করার প্রচেষ্টা চালিয়ে আসছেন। কথা ছিল ২০০৭ সালেই এই ভ্রমণ চালু হবে। কিন্তু ২০১৪ সালে ভার্জিনের একটি পরীক্ষামূলক বিমান ক্যালিফোর্নিয়ার মোজভে মরুভূমির উপর চলাকালীন সময়ে বিধ্বস্ত হবার পাইলট মারা যায়। এবং উদ্যোগটি মাঝপথে থেমে যায়।
স্যার রিচার্ড বলেন, ‘শিশু বয়স থেকেই আমি মহাকাশে যাওয়ার ইচ্ছা ছিল। আমি আগামী ১০০ বছরে লাখো মানুষের মহাকাশে যাওয়ার সুযোগ তৈরি করতে আশাবাদী।’
ব্যবসায়ী রিচার্ড ব্র্যানসন বলেছেন, এই পরীক্ষামূলক ফ্লাইটের ভেতর দিয়ে মহাকাশে পর্যটনের নতুন এক যুগের সূচনা হবে। তবে মহাশূন্যে বেড়াতে যেতে হলে আর্থিকভাবে বেশ স্বচ্ছল হতে হবে। মহাশূন্যে কয়েক মিনিটের অভিজ্ঞতার জন্য প্রতিটি টিকেটের ব্যয় পড়বে আড়াই লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দুই কোটি ১১ লাখ ৫০ হাজার টাকারও বেশি।
মহাকাশে পর্যটন ব্যবসার নিয়ন্ত্রণ নিতে লড়াই ইতোমধ্যে শুরু হয়ে গেছে। আরেক মার্কিন ধনকুবের অ্যামাজনের মালিক জেফ বেজোসও নিজের কোম্পানির রকেটে চড়ে মহাকাশে যাবেন। আগামী ২০ জুলাই নিজের ‘ব্লু অরিজিন’ কোম্পানির বাহন ‘নিউ শেপার্ড’-এ করে যাবেন তিনি। সঙ্গে থাকবেন ছোট ভাই মার্কসহ আরও একজন।
অনলাইনে নিলামের মাধ্যমে টিকিট পেয়েছেন ওই ব্যক্তি, যার নাম এখনো প্রকাশ করা হয়নি। টিকিটের দাম পড়েছে ২৩৮ কোটি টাকার কিছু বেশি। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ