Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

লকডাউনে বিপাকে দুগ্ধ খামারিরা

সিরাজগঞ্জ থেকে সৈয়দ শামীম শিরাজী : | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১২:০১ এএম

সিরাজগঞ্জ জেলার দুগ্ধ খামার হিসাবে পরিচিত শাহজাদপুর সহ জেলার অনান্য উপজেলার বাথান মালিক দুগ্ধ খামারিরা দুধ বিক্রয় নিয়ে লকডাউনে বিপাকে পড়েছে। গো খাদ্যের দাম যে হারে বৃদ্ধি পেয়েছে সেই তুলনায় দুধের দাম পাচ্ছে না তারা। তাই বাধ্য হয়ে পানির দামে দুধ বিক্রয় করে লোকসানের মূখে পড়ছে দুগ্ধ খামারিরা।
জানা গেছে, লকডাউনের কারণে সিরাজগঞ্জ জেলার বিভিন্ন হাট-বাজারে বেশ কিছুদিন ধরেই বাজারগুলোতে দুধের দাম কমে গেছে। প্রতি কেজি দুধ ২০ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি করতে হচ্ছে তাদের। এ অবস্থায় গরুর খাদ্যের দাম বেশি হওয়ায় সিরাজগঞ্জ জেলার শতধিক খামারি মূলধন সঙ্কটে পড়েছে।
সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ, কামাখন্দ, শাহজাদপুর, উল্লাপাড়া, কাাজিপুর, বেলকুচির, বিভিন্ন বাজার ঘুরে ও গরুর খামারি মালিকদের সাথে কথা বলে জানা যায়, তাদের গাভীর দুধ বিভিন্ন হাট-বাজারে বিক্রি করে থাকেন।পুষ্টির চাহিদা মেটানোর পাশাপাশি বিভিন্ন চায়ের দোকানেও দুধ বিক্রি করেন। কিন্তু লকডাউনের কারণে চায়ের দোকান গুলো বন্ধ থাকা এবং বাজারে মানুষ না থাকায় দুধ নেয়ার মত ক্রেতাও পাওয়া যায় না। দুধ বিক্রি করতে না পেরে কম দামেই দুধ বিক্রি করে বাড়ি ফিরতে হয় তাদের। এদিকে উপজেলার জানকিগাঁতী গ্রামের গরুর খামারির মালিক মোঃ জাকির শেখ বলেন, আগে ভাল দামে বিক্রি করতে পারলেও বর্তমানে লকডাউনের কারণে এক লিটার দুধ বিক্রি করে গরুর এক কেজি খাবারের দাম পাচ্ছি না। এভাবে চলতে থাকলে আমাদের পথে বসতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লকডাউন

৭ এপ্রিল, ২০২২
১৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ