Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাদারীপুরের হনুমান বরিশালে

লকডাউনে খাদ্য সঙ্কট

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১২:০১ এএম

লাগাতার লকডাউনে খাবার না পেয়ে মাদারীপুর থেকে দলছুট দু’টি হনুমান ট্রাকে চেপে এসেছে বরিশাল মহানগরীতে। গত কয়েকদিন ধরেই হনুমান দু’টি নগরীর বিভিন্ন পাড়া মহল্লার রাস্তায় হঠাৎ করে দৃশ্যমান হচ্ছে। আবার কিছুক্ষণের মধ্যেই হারিয়ে যাচ্ছে অন্যত্র। বছর পাঁচেক আগেও অনুরূপ একটি হনুমান নগরীতে দৃশ্যমান হলেও সেটি কোথায় হারিয়ে গেছে তা জানে না কেউ।

বরিশাল থেকে ৬৫ কিলোমিটার উত্তরে মাদারীপুরের মোস্তফাপুর ও চরমুগুরিয়াতে চশমা হনুমানসহ কয়েকটি প্রজাতির হনুমানের বসবাস গত অর্ধ শতাব্দীরও বেশি সময় ধরে। কিন্তু প্রায়ই এসব হনুমান খাদ্য কষ্টে বিভিন্ন দিকে চলে যায়। যদিও সরকার থেকে কিছু খাবারের ব্যবস্থা করা হচ্ছে। পাশাপাশি এলাকার প্রকৃতি প্রেমিকরাও এসব হনুমানের খাবার যোগান দেন। কিন্তু এরপরেও অনেক সময়ই খাদ্য সঙ্কটে কষ্টে ভোগে এসব হনুমান। তাই তারা মোস্তফাপুর জংশনে দাঁড়িয়ে থাকা ট্রাকে চেপে বিভিন্ন দিকে ছড়িয়ে পড়ে খাবারের সন্ধানে। কিন্তু ক্ষুধার জ্বালায় বের হওয়া এসব হনুমানের পরবর্তী পরিস্থিতি সম্পর্কে বন বিভাগ ও প্রশাসন থেকে কোন খোঁজ খবর নেয়া হচ্ছে না। হনুমান দু’টি গতকাল পর্যন্ত নগরীর বিভিন্ন এলাকায় ছুটে বেড়ালেও লকডাউনে তাদের খোঁজ রাখার কেউ নেই। অনেকেই আবার এসব হনুমানকে তাড়া করতে গিয়ে লাঠি নিয়ে হামলে পড়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লকডাউন

৭ এপ্রিল, ২০২২
১৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ