Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ক্যালিফোর্নিয়ায় চলছে প্রচণ্ড খড়া, পানির ব্যবহার ১৫ ভাগ কমানোর আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০২১, ১২:৪৫ পিএম

পানি কম খরচ করার জন্য রাজ্যবাসীদেরকে অনুরোধ জানালেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার গভর্নর। প্রচণ্ড খরার কারণে বেশকিছুদিন ধরে ক্যালিফোর্নিয়ায় বিভিন্ন অঞ্চলে পানির সংকট চলছে। তাই পানির ব্যবহার ১৫ ভাগ কমানোর আহ্বান জানিয়েছেন রাজ্যের গভর্নর গ্যাভিন নিউসাম। সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এই আহ্বান জানান তিনি।
বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, সংবাদ সম্মেলনে খরার কারণে সৃষ্ট অস্বাভাবিক এই পরিস্থিতিতে লনে সেচ দেয়া ও গোসলে পানির ব্যবহারে নাগরিকদের মিতব্যায়িতার আহ্বান জানান গভর্নর।
গভর্নর নিউসাম বলেন, 'মাত্র কয়েক বছর আগে শেষ হওয়া পাঁচ বছরের খরার পর আবার আমরা এখন দু'বছর যাবত খরা পরিস্থিতিতে পড়েছি।'
তিনি আশা প্রকাশ করেন, ক্যালিফোর্নিয়া রাজ্যের লোকেরা খরার জন্য স্বপ্রনোদিত হয়ে কেবল আবাসনগুলিতেই নয়, বরং শিল্প, বাণিজ্যিক কার্যক্রম এবং কৃষিকাজ পরিচালনায় ১৫ শতাংশ পানি ব্যবহার হ্রাস করতে এগিয়ে আসবে।
গভর্নর বলেন, যেখানে পাঁচ ফুট পুরু বরফের ওপর আমাদের দাঁড়িয়ে থাকার কথা, সেখানে আজ আমরা শুকনো ঘাসের ওপর দাঁড়িয়ে আছি। লোকজনকে অবশ্যই বুঝতে হবে আমরা একটি নতুন যুগে আছি। ঘাসের জমিতে যে ইচ্ছামতো পানি দেওয়া-সেটা এখন অতীত। ঐতিহাসিক এই খরা নজিরবিহীন পদক্ষেপ বলে দাবি করেন তিনি। যে কোনো উপায়ে পানির খরচ কমাতে সকলের সহযোগিতা কামনা করেন গভর্নর।
গত সপ্তাহে তাপ প্রবাহের কারণে পরিস্থিতি তীব্রতর হয়ে ওঠায় যুক্তরাষ্ট্রের আমেরিকা পশ্চিমাঞ্চল এবং কানাডার ওপর প্রভাব পড়েছে। আসন্ন সপ্তাহের শেষে তাপমাত্রা ১২৮ ডিগ্রি ফারেনহাইট (৫৩ ডিগ্রি সেলসিয়াস) পর্যন্ত বেড়ে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। সূত্র : বাসস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পানি

২১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ