Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের ভিন্ন পথে হাঁটবে সিঙ্গাপুর

করোনাত্তোর স্বাভাবিকতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০২১, ১২:০২ এএম

স্বাস্থ্যমন্ত্রী ওং ইয়ে কুং বলেছেন, সিঙ্গাপুর করোনাত্তোর সবকিছু পুনরায় খুলে দিতে মার্কিন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো একই পদক্ষেপ গ্রহণ করবে না, তবে চীন ও অস্ট্রেলিয়া যে ধরনের নিষিদ্ধ দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছে তা তারা গ্রহণ করবেন না। ব্লুমবার্গ টেলিভিশনের হাসলিন্ডা আমিনের সাথে একটি সাক্ষাৎকারে ওং বলেন, এর পরিবর্তে সিঙ্গাপুর একটি ‘মধ্যমপন্থা অনুসরণ করবে’, যেখানে দেশ ক্রমবর্ধমানভাবে উন্মুক্ত হওয়ার সময় সংক্রমণ নিয়ন্ত্রণ ব্যবস্থা বজায় রাখা হবে।
সিঙ্গাপুর সাম্প্রতিক সপ্তাহগুলোতে দ্রুত টিকাকরণ করেছে, যার ফলে প্রায় ১২ বা তার বেশি বয়সের জন্য টিকা চালু রয়েছে। টিকা দেওয়ার ক্ষেত্রে আরো দ্রুততা এসেছে এবং দেশটি এখন টিকা দেওয়ার হারে এশিয়ার অন্যতম সেরা এবং নিউইয়র্ক এবং লন্ডনের চেয়ে বেশি প্রথম ডোজ দেওয়া সম্পন্ন হয়েছে।
এক বছরেরও বেশি সময় ধরে এখানে সরকারী নেতারা একটি অপেক্ষাকৃত সফল ‘কোভিড-জিরো’ কৌশল অবলম্বন করেন যা কঠোর সীমান্ত নিয়ন্ত্রণ, বাধ্যতামূলক মাস্ক এবং সামাজিক দূরত্ব এবং যোগাযোগের সন্ধানের প্রচেষ্টাসহ গুরুতর মামলা এবং মৃত্যুকে সীমাবদ্ধ করে।
কোভিড-১৯ সম্ভবত নির্মূল করা যায় না এমন একটি দেশে পুনরায় উন্মুক্ত করার মূল চাবিকাঠি হবে ভ্যাকসিন কার্যক্রম। সরকার বলেছে, শেষ পর্যন্ত ইনফ্লুয়েঞ্জার মতো কোভিডকে নিয়ন্ত্রণে সক্ষম হওয়ার একটি লক্ষ্য নিয়ে সরকার এগোচ্ছে।
সিঙ্গাপুর ৯ আগস্ট জাতীয় দিবসে পুরোপুরি টিকা গ্রহণের দুই-তৃতীয়াংশ জনগণের লক্ষ্য অর্জনের পথে রয়েছে, যদিও ওং সতর্ক করেন যে, এ রোগের আরও সংক্রমণযোগ্য রূপের কারণে হার্ড ইম্যুনিটি অধরাই থেকে যেতে পারে। সূত্র : ব্লুমবার্গ, মিন্ট।



 

Show all comments
  • A.Gofur ১০ জুলাই, ২০২১, ১:২৬ এএম says : 0
    লকডাইন খুলে দেওয়া হোক
    Total Reply(0) Reply
  • Sagar Chandra Ghosh ১০ জুলাই, ২০২১, ১:৩৭ এএম says : 0
    মানুষতো নিয়ম মানতেই চায় না। মনে হয় কারফিউ জারি করা ছাড়া জনসমাগম রোধ করা যাবে না।
    Total Reply(0) Reply
  • Suchoyan Roy ১০ জুলাই, ২০২১, ১:৩৭ এএম says : 0
    করোনা থেকে বাঁচতে সবাইকে গার্মেন্টসে চাকরি নেওয়ার আহ্বান জানাচ্ছি। এটাই হচ্ছে বাংলাদেশের সবচেয়ে নিরাপদ জায়গায়
    Total Reply(0) Reply
  • Mijanur Rahman ১০ জুলাই, ২০২১, ১:৩৮ এএম says : 0
    Poor people are not affected by Corona virus. So lockdown is not necessarily for the poor people.
    Total Reply(0) Reply
  • ash ১০ জুলাই, ২০২১, ৫:৪৬ এএম says : 0
    LOCK DOWN TULE DYE BADHOTAMULOK MUSK BEBOHAR KORA JORURI !! LOCK DOWN E KONO KAJ HOBE NA. VAROTE LOMBA SHOMOY HARD LOCK DOWN DYE SILO, KONO KI KAJ HOYSE???? BRONCHO VAROTER ORTHNITIR BAROTA BEJECHE
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ