Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চুক্তির পর মিসর থেকে ছাড়া পেল এভার গিভেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২১, ১২:০১ এএম

গত মার্চ মাসে সুয়েজ খালে আটকে পড়া কনটেইনারবাহী জাহাজ এভার গিভেন অবশেষে মিসর থেকে ছাড়া পেয়েছে। প্রায় তিন মাস ধরে জাহাজ মালিকপক্ষ ও বিমা কোম্পানির সাথে খাল কর্তৃপক্ষের দরাদরির পর অবশেষে রোববার ক্ষতিপূরণ চুক্তি সম্পাদিত হয়। মিশরের ঘোষণা অনুযায়ী গতকাল জাহাজটি কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হয়েছে।

চুক্তির শর্তাবলী প্রকাশ করা হয়নি তবে মিসর জাহাজের মালিকপক্ষের কাছে ৫৫ কোটি ডলার দাবি করেছিল বলে জানা যায়। সুয়েজ কর্তৃপক্ষের দাবি, জাহাজটি আটকে যাওয়ায় দৈনিক এক থেকে দেড় কোটি ডলারের রাজস্ব হারাতে হয়েছে তাদের। জাহাজটি সুয়েজ খালে আটকে পড়ায় ঘটনায় ক্ষতিপূরণ দাবি করে মিসর সরকার। শুরুতে দেশটির দাবি ছিল ৯১ কোটি ৬০ লাখ ডলার। যদিও জাহাজ মালিকপক্ষের আপত্তির মুখে তা ৫৫ কোটি ডলার নির্ধারিত হয়।

গত ২৩ মার্চ সুয়েজ খালে আটকা পড়ে পণ্যবাহী জাহাজ এভার গিভেন। লোহিত সাগর থেকে ভূমধ্যসাগরে যাওয়ার সময় দুই লাখ টনের এই জাহাজ নিয়ন্ত্রণ হারিয়ে খালটিতে আড়াআড়িভাবে আটকে যায়। নিয়ন্ত্রণ হারানোর আগে জাহাজটি প্রবল বাতাস ও ধূলিঝড়ের কবলে পড়েছিল। ফলে বন্ধ হয়ে যায় বিশ্বের অন্যতম ব্যস্ততম এই বাণিজ্যিক রুট। এতে সুয়েজ খালের দুই প্রবেশমুখে জাহাজজট তৈরি হয়। জটে আটকে পড়ে সাড়ে ৩শ’ বেশি জাহাজ। এ অবস্থায় গত ২৪ জুলাই থেকে শুরু হয় উদ্ধারকাজ। অবশেষে ছয় দিন আটকে থাকার পর শেষ পর্যন্ত মুক্ত করা হয় এভার গিভেনকে।

২০১৮ সালে তৈরি জাহাজটির দৈর্ঘ্য ৪০০ মিটার। ওজন প্রায় ২ লাখ ২০ হাজার টন। জাহাজটি ২০ হাজার কনটেইনার ধারণ করতে সক্ষম। জাহাজটিতে ১৮ হাজার ৩০০ কনটেইনার ছিল। সুয়েজ খাল থেকে উদ্ধার হওয়ার পর জাহাজটিকে এতদিন মিসরের গ্রেট বিটার লেকে রাখা হয়েছিল। সূত্র : বিবিসি নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ