Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অবশেষে ছাড়া পাচ্ছে সুয়েজ খালে আটকে পড়া এভার গিভেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২১, ৯:০০ পিএম

অবশেষে সুয়েজ খালে আটকা পড়া এভার গিভেন নামক পণ্যবাহী জাহাজটিকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মিশর। মালিকপক্ষ ক্ষতিপূরণ পরিশোধে রাজি হওয়ায় প্রায় চার মাস পর মুক্তি পেতে যাচ্ছে জাহাজটি। বিবিসির খবর।

মিশরের সুয়েজ খাল কর্তৃপক্ষ ও জাহাজটির মালিকপক্ষ জানিয়েছে, আগামী বুধবার (৭ জুলাই) আটক থাকা জাহাজটি ছাড়া পাবে। এটি বর্তমানে সুয়েজ খালের গ্রেট বিটার লেক নামক এলাকায় মিশর কর্তৃপক্ষ আটক করে রেখেছে।

তবে ঠিক কত টাকায় দুই পক্ষ সমঝোতায় পৌঁছল তা এখনও জানা যায়নি। মিশর প্রথমে ১ বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করলেও পরে ৫৫০ মিলিয়ন ডলারে রাজি হয়। সমঝোতার পর কোনো পক্ষই টাকার প্রকৃত অঙ্ক প্রকাশ করেনি।

এর আগে গত ২৩ মার্চ এভার গিভেন নামক জাহাজটি প্রবল ধূলিঝড় আর বাতাসের কবলে পড়ে নিয়ন্ত্রণ হারিয়ে সুয়েজ খালে আড়াআড়িভাবে আটকে যায়। এতে গুরুত্বপূর্ণ এই জলপথটি প্রায় এক সপ্তাহ পুরোপুরি বন্ধ হয়ে পড়ে। জাহাজটি আটকে যাওয়ার পর বড় ক্ষতির মুখে পড়ে মিশর। এটি ছাড়াতে ৮০০ জন শ্রমিক কাজ করেন। প্রয়োজন হয় ভারী ভারী যন্ত্রের। এছাড়া জাহাজ আটকে যাওয়ায় সুয়েজ খালের দুই পাশে অন্তত ৪০০ পণ্যবাহী জাহাজের জট লেগেছিল। সব মিলিয়ে সুয়েজ খাল কর্তৃপক্ষের বিশাল অঙ্কের ব্যয় হয়েছে।

জাহাজটি সুয়েজ খাল থেকে উদ্ধার হওয়ার পর সুয়েজ কর্তৃপক্ষ এটি আটক করে রাখে। তাদের দাবি, জাহাজ আটকে যাওয়ায় বড় অঙ্কের ক্ষতি হয়েছে তাদের। এ ক্ষতিপূরণ পরিশোধ না করে ছাড়া পাবে না এভার গিভেন। জাহাজটির জাপানী মালিকপক্ষ প্রথমে ক্ষতিপূরণ পরিশোধে সম্মত হয়নি। তবে সুয়েজ কর্তৃপক্ষের অনড় অবস্থানে অবশেষে দুই পক্ষের দীর্ঘ আলোচনার পর ক্ষতিপূরণ পরিশোধ করার ব্যাপারে রাজি হয় এভার গিভেনের মালিকপক্ষ।

২০১৮ সালে তৈরি জাহাজটির দৈর্ঘ্য ৪০০ মিটার। ওজন প্রায় ২ লাখ ২০ হাজার টন। জাহাজটি ২০ হাজার কনটেইনার ধারণ করতে সক্ষম। জাহাজটিতে ১৮ হাজার ৩০০ কনটেইনার ছিল। সূত্র: বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ