Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রতিদিন ১৪০০ সউদী-কুয়েতগামী কর্মী পাবেন ফাইজারের টিকা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২১, ১:১৭ পিএম

সউদী আরব ও কুয়েতগামী কর্মীদের মধ্য থেকে প্রতিদিন এক হাজার ৪০০ জনকে ফাইজারের টিকা দেওয়া হবে। সরকারের পক্ষ বলা হয় রাজধানীর সাতটি হাসপাতাল থেকে এই টিকা দেওয়া হবে।

হাসপাতালগুলো হচ্ছে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল এবং শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অনলাইন সংবাদ সম্মেলনে জানিয়েছে, টিকা পেতে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) সঙ্গে ইতোমধ্যে নিবন্ধিত প্রবাসী কর্মীদের সুরক্ষা অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে হবে।

সরকার আনুষ্ঠানিকভাবে গতকাল সোমবার প্রবাসী কর্মীদের টিকা নিবন্ধনের জন্য সুরক্ষা অ্যাপের নতুন কিছু বৈশিষ্ট্য চালু করেছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের আইটি প্রোগ্রামার হারুন অর রশিদ জানান, সউদী আরব ও কুয়েতগামীসহ সকল প্রবাসী কর্মী তাদের জাতীয় পরিচয়পত্রের পরিবর্তে পাসপোর্টের তথ্য ব্যবহার করে টিকার জন্য নিবন্ধন করতে পারবেন।


এ ছাড়াও বিদেশে পড়াশোনা করা শিক্ষার্থী ও বিদেশি নাগরিকরা ভ্যাকসিনের নিবন্ধনের জন্য একই রকম সুযোগ-সুবিধা পাবেন বলে জানান তিনি।

মোবাইলে এসএমএস না পেলে টিকাকেন্দ্রে ভিড় না করার অনুরোধ করে তিনি জানান, সৌদি আরব ও কুয়েত ব্যতীত যারা অন্য দেশে ভ্রমণ করবেন তারা নিবন্ধনের সময় তাদের টিকাকেন্দ্র পছন্দ করে নিতে পারবেন।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম জানান, সুরক্ষা অ্যাপের মাধ্যমে নিবন্ধনের পর প্রবাসী কর্মীদের টিকা প্রদানের তারিখের কমপক্ষে একদিন আগে এসএমএসের মাধ্যমে জানানো হবে।

তিনি জানান, প্রথম ডোজ দেওয়ার পর দ্বিতীয় ডোজ পেতে ২৮ দিন সময় লাগবে।

অধ্যাপক খুরশীদ আলম আরও জানান, অন্যান্য টিকার চেয়ে ফাইজারের টিকা প্রদানে তুলনামূলক বেশি সময় লাগে বলে একদিনে একটি কেন্দ্রে ২০০ জনের বেশি প্রবাসী কর্মীকে টিকা দেওয়া সম্ভব হবে না।

এটি সংরক্ষণ সুবিধার জন্য ফাইজার টিকা ঢাকার বাইরে পাঠানো সম্ভব না বলেও যোগ করেন তিনি।

প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ বলেন, বিএমইটি রেজিস্ট্রেশন প্রক্রিয়ার অধীনে, গত তিন দিনে সারা দেশে প্রায় ২০ থেকে ২১ হাজার প্রবাসী কর্মী সুরক্ষা অ্যাপের মাধ্যমে নিবন্ধন করেছেন।

সউদী আরব গত মে মাসে বিদেশি ভ্রমণকারীদের বাধ্যতামূলক কোয়ারেন্টিন এড়াতে ফাইজার, মডার্না, অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকা বা জনসন অ্যান্ড জনসনের টিকার মধ্যে যে কোনো একটি টিকা নেওয়ার নির্দেশনা প্রদান করে।

পরবর্তীতে কুয়েতও বিদেশি নাগরিকদের ভ্রমণে এই চারটি টিকার যেকোনো একটি নেওয়ার নির্দেশনা দেয়।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ