Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ফ্রান্স করোনার চতুর্থ ঢেউয়ের শঙ্কায় উদ্বিগ্ন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২১, ১২:৩৩ পিএম

প্রথম, দ্বিতীয়, তৃতীয় ঢেউয়ের পর এবার ফ্রান্সে বর্তমানে করোনা সংক্রমণের যে পরিস্থিতি, তাতে জুলাইয়ের শেষ দিকে করোনার চতুর্থ ঢেউ দেখা দিতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে দেশটির সরকারি স্বাস্থ্য বিভাগ। সম্ভাব্য এই দুর্যোগ থেকে বাঁচতে জনগণকে যথাযথভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানানো হয়েছে ফ্রান্সের সরকারের পক্ষ থেকে।

সোমবার ফ্রান্সের সংবাদমাধ্যম ফ্রান্স ইন্টার রেডিওতে দেওয়া এক সাক্ষাৎকারে দেশটির সরকারের মুখপাত্র গ্যাব্রিয়েল অ্যাটাল বলেন, ‘সম্প্রতি যারা করোনায় সংক্রমিত হচ্ছেন, নমুনা পরীক্ষায় দেখা গেছে তাদের অধিকাংশই করোনার সবচেয়ে সংক্রামক ধরন ডেল্টায় আক্রান্ত। গত সপ্তাহ থেকে প্রতিদিন ফ্রান্সে দৈনিক আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে এবং স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী এই ধারা অব্যাহত থাকলে জুলাইয়ের শেষেই করোনার চতুর্থ ঢেউ দেখা দেবে।’

‘এই পরিস্থিতিতে সরকারের পক্ষ থেকে দেশের জনগণকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে গুরুত্ব দেওয়ার অনুরোধ জানানো হচ্ছে।’

সম্প্রতি ব্রিটেন-রাশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে বাড়ছে করোনায় দৈনিক আক্রান্ত রোগীর সংখ্যা। আন্তর্জাতিক জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন, করোনার পরিবর্তিত ধরন ডেল্টার প্রভাবেই বাড়ছে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা।

সাক্ষাৎকারে অ্যাটাল বলেন, ‘প্রতিবেশী দেশ ব্রিটেনে সম্প্রতি করোনা সংক্রমণের যে বিস্ফোরণ বা উল্লফন ঘটছে, তা আমরা সবাই দেখেছি। এই বিস্ফোরণের লক্ষণগুলো সম্প্রতি ফ্রান্সেও দেখা যাচ্ছে।’

মহামারি শুরুর পর থেকে ইউরোপের যেসব দেশ করোনায় সবচেয়ে বিপর্যয়কর পরিস্থিতি পার করছে, সেসবের মধ্যে ফ্রান্স অন্যতম। ২০২০ সালে করোনা মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত ফ্রান্সে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৫৭ লাখ ৮৬ হাজার ২০৩ জন এবং মারা গেছেন মোট ১ লাখ ১১ হাজার ১৬১ জন।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ৫৯৪ জন এবং মারা গেছেন ৯ জন। ফ্রান্সের সরকারি স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষ জানিয়েছে, গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে আক্রান্তের হার ১০ শতাংশ বেশি লক্ষ্য করা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ