Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মধ্য এশিয়ায় মার্কিন ঘাঁটি তৈরি ইস্যুতে রাশিয়ার হুঁশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২১, ৯:৪২ পিএম

মধ্য এশিয়ায় ঘাঁটি নির্মাণের বিষয়ে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। আফগানিস্তান থেকে গুটিয়ে নেওয়ার পর মধ্য এশিয়ায় কোনো মার্কিন ঘাঁটি নির্মাণ বা সেনা মোতায়েনের পক্ষে নয় রাশিয়া। রুশ প্রেসিডেন্টের আফগানিস্তান বিষয়ক প্রতিনিধি জামির কাবুলোভ বার্তা সংস্থা রিয়া নোভোস্তি-কে দেওয়া সাক্ষাৎকারে এ হুঁশিয়ারি দেন। -পার্সটুডে

তিনি বলেন, আফগানিস্তান থেকে সামরিক ঘাঁটি সরিয়ে তা মধ্য এশিয়ায় স্থাপন করতে পারে না আমেরিকা, এটা করা তাদের উচিৎ হবে না। কাবুলোভ আরও বলেছেন, 'আমরা এরিমধ্যে বিভিন্ন পর্যায় থেকে ওয়াশিংটনের কাছে এই বার্তা পাঠিয়েছি। আশাকরি তারা এটাকে গুরুত্ব দেবে। তিনি আফগানিস্তানে জোট সরকার গঠনের জন্য আফগান সরকার ও তালেবান গোষ্ঠীর প্রতি আহ্বান জানান। রুশ প্রেসিডেন্টের বিশেষ প্রতিনিধি বলেন, আফগানিস্তানের ভবিষ্যৎ ক্ষমতার কাঠামো কেমন হবে এবং কীভাবে দেশ পরিচালিত হবে সে বিষয়ে আফগান জনগণই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

আফগানিস্তানের বর্তমান সরকার ও তালেবান গোষ্ঠীর সঙ্গে পরবর্তী আলোচনা কবে অনুষ্ঠিত হবে তা এখনও স্পষ্ট নয়। রুশ প্রতিনিধি বলেছেন, এখনই কিছু বলা যাচ্ছে না। এমনও হতে পারে দুই পক্ষ খুব শিগগিরই আলোচনায় বসবে। গত সপ্তাহে আমেরিকা আফগানিস্তানে তাদের সবচেয়ে বড় বিমানঘাঁটি বাগরাম খালি করেছে। আগামী আগস্ট শেষ হওয়ার আগেই মার্কিন সেনা প্রত্যাহারের পরিকল্পনা বাস্তবায়িত হবে বলে জানা গেছে।



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ৪ জুলাই, ২০২১, ১০:০৯ পিএম says : 0
    রাশিয়া উত্তম কথাই বলেছেন ,তাদের দেশ তারা কি ভাবে চালাবে,তারা সিদ্ধান্ত করবেন,অন্য দেশের মাথা ব্যথা কি জন্য,তারা কি তোমাদের বলেছে আমরা আমাদের দেশে কি ভাবে চলবে ,একটু চিন্তা করে আমাদের সাহায্য করতে আসে। ফাজিল বদমাইশ লোকদের কারনেই গন্ডা গোল হয়ে থাকে।
    Total Reply(0) Reply
  • Alomgir ৫ জুলাই, ২০২১, ৭:০১ এএম says : 0
    Nice speech
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ