Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ইতিহাসের সবচেয়ে বড় দাবানলে পুড়ছে সাইপ্রাস, আন্তর্জাতিক সাহায্যের আবেদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২১, ৬:৫৭ পিএম

ইতিহাসের সবচেয়ে বড় দাবানলে পুড়ছে ভূমধ্যসাগরীয় দ্বীপ সাইপ্রাস। পরিস্থিতি নিয়ন্ত্রণে হিমশিম খাচ্ছে সরকার। এ অবস্থায় আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি সহযোগিতার আহ্বান জানিয়েছে দেশটি। এ সংবাদ জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

সাইপ্রাস সরকার জানিয়েছে, দেশটির লিমোসল জেলায় দাবানলের কারণে কয়েকটি গ্রাম খালি করতে হয়েছে। লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এসব এলাকায় বেশকিছু স্থাপনা ধ্বংস হয়েছে, তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

দাবানলের আগুন নেভাতে হেলিকপ্টার ও উড়োজাহাজ ব্যবহার করা হচ্ছে। দাবানল মোকাবিলায় সাইপ্রাস সরকার ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও ইসরায়েলের কাছে সহযোগিতার আহ্বান জানিয়েছে। এরই মধ্যে ইসরায়েল ও গ্রিস অবশ্য সহযোগিতার আশ্বাস দিয়েছে। ইইউ জানিয়েছে, সহযোগিতা প্রক্রিয়াধীন রয়েছে।

প্রায় এক সপ্তাহ ধরে সাইপ্রাসে তীব্র দাবদাহ চলছে। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছেছে। দাবদাহের পাশাপাশি ঝোড়ো বাতাসের কারণে দাবানল ছড়িয়ে পড়ছে।

দেশটির প্রেসিডেন্ট নিকোস আনাস্তাসিয়াডেস একে সাইপ্রাসের জনগণের জন্য কঠিন সময় অ্যাখা দিয়েছেন। দাবানল নিয়ন্ত্রণে ব্রিটেনেও বিমান পাঠাতে যাচ্ছে। শুধু সাইপ্রাসেই নয় ইউরোপসহ যুক্তরাষ্ট্র, কানাডাতেও তাপদাহের পাশাপাশি দাবানল দেখা দিয়েছে। এমন পরিস্থিতির জন্য বৈশ্বিক জলবায়ুর পরিবর্তনকে দায়ী করছেন বিশেষজ্ঞরা। সূত্র : বিবিসি



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ৪ জুলাই, ২০২১, ৮:২৬ পিএম says : 0
    সাইপ্রাস কানাডা তীব্র দাবানল বজ্রপাতে শীত প্রদানদেশে তীব্র তাপমাত্রা কোথায় কোথায় ৪৮ডিগ্রী পযর্ন্ত হচ্ছে এটি প্রাকৃতিক ভাবে হচ্ছে?? খুটি বিহীন শূন্যের উপর বিশাল আসমান কে সাজিয়ে রেখেছেন পকৃত মালিক সৃষ্টি কর্তা কে? জমিনজুড়ে হাজারো বজ্রপাতে তীব্র তাপমাত্রা আগুন দিশাহারা সভ‍্যতার পোশাক পরা মানুষ নামের প্রানী গুলো। মহাবিশ্বের পকৃত মালিক মহাপরাক্রমশালী আল্লাহ্ তাহার ইশারায় হুকুম চলছে একচুল পরিমাণ কোন কিছু মহান আল্লাহর হকুমের বাহিরে নাই। আমিন। জমিনজুড়ে গজবে এলাহীর মাঝে নতুন নতুন ভয়াবহ শিরোনাম হচ্ছে। আগুন দাবানল বজ্রপাত নতুন নতুন অদৃশ্য শক্তিশালী ভাইরাস। এইগুলো কিসের আলামত?মহান আল্লাহ্ মাথার উপর আসমান চদ্র সূর্য গ্রহ নক্ষত্র বিশালাকার তারকা সিমাহীন মহাশূন‍্য পরিকল্পিত ভাবে শতভাগ শৃংখলার মাঝেই লক্ষকোটি বসর সাজিয়ে রেখেছেন। আল্লাহ্ বলেন আমি একক সৃষ্টি কর্তা। এই গুলো জ্ঞানীদের জন‍্য নিদর্শন স্বরুপ। পবিত্র কোরান প্রিয়নবী(সাঃ)পবিত্র জবানের বাণী পবিত্র হাদীস শরীরে সৃষ্টির রহস্য বিদ‍্যমান। ইসলাম মুসলমানদের সংখ্যা পৃথিবীর যে কোন সময়ের চায়তে বেশি প্রায় ২০০ কোটির অধিক। ঐক্যবদ্ধ নেই শৃংখলা নেই। মুসলমান সব চায়তে বেশী নির্যাতনের বর্বরতা হত‍্যার স্বীকার হচ্ছে। ইসলাম মুসলমানদের নেতৃত্বে কেও নেই। আমেরিকা ইসরাইল ইহুদি সামরাজ‍্যবাদীশক্তি মুসলমান শাসকগোষ্ঠীর ঈমান আকিদা ধ্বংস করে দিচ্ছে। অথ‍্যৎ এখন ঈমান আকিদা বাচানোর পকৃত সময় দুনিয়া আখেরাতের সেষ্ট সম্পদ একজন মোমেনের ঈমান। আল্লাহ্ প্রত‍্যেক মুসলিম মুসলমানদের ঈমান আকিদা হেফাজত করার তৌফিক দিন। আমিন।
    Total Reply(0) Reply
  • মোঃ আলাউদদিন ৪ জুলাই, ২০২১, ৯:১০ পিএম says : 0
    মহামারি থেকে বাঁচতে হলে আললাহর হুকুম মানতে হবে আজ যদি সারা পৃথিবীর শাসকরা আললাহরনিকট আত্মসমর্পন করে কাল থেকে করোনা সহ সকল মহামারী থাকবেনা ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাইপ্রাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ