Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রে শঙ্কা বাড়াচ্ছে ডেলটা ভ্যারিয়েন্ট: ফাউসি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ জুলাই, ২০২১, ৬:০৭ পিএম

যুক্তরাষ্ট্রে জন্য শঙ্কা বাড়াচ্ছে ভারতে পাওয়া করোনার ডেলটা ভ্যারিয়েন্ট। রোববার এনবিসির মিট দ্য প্রেসকে দেয়া সাক্ষাৎকারে এই মন্তব্য করেছেন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান চিকিৎসা উপদেষ্টা অ্যান্টনি ফাউসি। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রে যেসব এলাকায় টিকা দেয়ার হার কম, সেখানে কোভিড-১৯ এর ডেলটা ভেরিয়েন্টে নতুন করে সংক্রমণ সৃষ্টি হতে পারে।’

বাইডেন প্রশাসন তার টিকাদান প্রচারে যথেষ্ট সফলতা অর্জন করেছে। ১ জুলাই নাগাদ যুক্তরাষ্ট্রের ৬৬ দশমিক ৮ শতাংশ প্রাপ্তবয়স্ক ভ্যাকসিনের কমপক্ষে একটি ডোজ পেয়েছেন। সকল নাগরিকদের মধ্যে অন্তত ৫৪ দশমিক ৬ শতাংশ ভ্যাকসিনের একটি ডোজ বা দুইটি ডোজ পেয়েছেন। জুলাইয়ের শুরুর দিকেই ৭০ শতাংশ প্রাপ্তবয়স্ককে ভ্যাকসিনের অন্তত একটি ডোজ দেয়ার লক্ষ্যমাত্রা গ্রহণ করা হয়েছিল। তবে রিপাবলিকান শাসিত রাজ্যেগুলোতে ভ্যাকসিনের তীব্র বিরোধিতার কারণে এই লক্ষ্যমাত্রা পূরণ করা যাবে না বলেই ধারণা করা হচ্ছে। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ আক্রান্ত হয়ে ৬ লাখেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে।

ডেলটা রূপটি অত্যন্ত সংক্রামক এবং বর্তমানে এটি কমপক্ষে ৯৮টি দেশে ছড়িয়ে পড়েছে। শনিবার, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রস আধানম ঘেব্রেসাস সতর্ক করে দিয়ে বলেছেন, বিশ্বজুড়ে ভ্যাকসিনের প্রাপ্যতার থেকেও দ্রুতগতিতে সংক্রমণ ছড়িয়ে পড়তে পারে। এটি (ডেলটা) অন্যান্য ভ্যারিয়েন্টের চেয়ে মারাত্মক কিনা এমন প্রেশ্নে জবাবে ফাউসি এনবিসিকে বলেন, ‘আমি মনে করি না যে এটি দেশব্যাপী ছড়িয়ে পড়বে। কারণ ভাগ্যক্রমে আমাদের জনসংখ্যার জন্য যথেষ্ট পরিমাণ ভ্যাকসিন রয়েছে। সুতরাং এর সংক্রমণ আঞ্চলিক ভিত্তিতে হতে চলেছে, যেখানে ভ্যাকসিন প্রদানের হার কম।’

তিনি বলেন, ডেলটার সংক্রমণ বাড়ার সাথে সাথে আমেরিকানদের জন্য পরিস্থিতি ‘বিভ্রান্তকর’ হতে পারে। আমরা দেখতে যাচ্ছি ... প্রায় দুই প্রকারের আমেরিকা। যেই অঞ্চলগুলিতে টিকা বেশি দেয়া হয়েছে সেখানে সংক্রমণের গতি নিম্ন স্তরের রয়েছে। এবং কিছু জায়গায়, কিছু রাজ্যে, কিছু শহরগুলোতে, যেখানে টিকা দেয়ার মাত্রা কম, সেখানে এই ভাইরাসের সংক্রমণের মাত্রা বেশি হতে যাচ্ছে।’ সূত্র: দ্য গার্ডিয়ান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ