Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

তুরস্কে ১০ সেকেন্ডে করোনা শনাক্তের প্রযুক্তি উদ্ভাবন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২১, ১২:০০ এএম

কোভিড-১৯ মহামারির এ সময়ে যত বেশি সম্ভব পরীক্ষা ও শনাক্তের ওপর জোর দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। যত দ্রুত সময়ে পরীক্ষা করে ফল পাওয়া যায় ততটাই দ্রুত চিকিৎসা এবং আক্রান্ত ব্যক্তিকে সুস্থদের থেকে আলাদা করা যাবে। এবার মাত্র ১০ সেকেন্ডের মধ্যে করোনা শনাক্তের প্রযুক্তি উদ্ভাবন করেছেন তুরস্কের একদল বিজ্ঞানী।

ডায়াগনোভির নামের করোনা শনাক্তের এ যন্ত্রটি উদ্ভাবন করেছেন বিলকেন্ট বিশ্ববিদ্যালয়ের ন্যাশনাল ন্যানোটেকনোলজি রিসার্চ সেন্টার (ইউএনএএম)-এর গবেষকরা। তারা জানায়, ন্যানোটেকনোলজি-ভিত্তিক এই প্রযুক্তি ৯৯ শতাংশ নির্ভুল ফলাফল দেয়। এরইমধ্যে এটি ব্যবহারের অনুমোদন দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। সরকারি অনুমোদন পাওয়ায় ব্যাপক হারে ডিভাইসটি উৎপাদন শুরু করে দিয়েছেন উদ্যোক্তারা। তুরস্কের স্থানীয় সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, ডায়াগনোভির নামের নতুন উদ্ভাবিত ডিভাইসটি প্রচলিত পিসিআর টেস্টের চেয়ে সম্পূর্ণ আলাদা। এটি ব্যবহার করে পরীক্ষা করলে মাত্র ১০ সেকেন্ডের মধ্যে আক্রান্ত ব্যক্তির করোনা শনাক্ত হবে।
সংবাদমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে বিশ্ববিদ্যালয়ের রেক্টর অধ্যাপক আব্দুল্লাহ আতালার জানিয়েছেন, তুরস্কে প্রথম করোনা শনাক্ত হওয়ার পরই এ ধরনের একটি ডিভাইস তৈরিতে মনোযোগী হন তারা। বায়োসেন্সর দ্বারা নিয়ন্ত্রিত এই পরীক্ষা পদ্ধতিতে নাসিকারন্ধ্রের বদলে মুখ থেকে নমুনা নেয়া হবে। সূত্র : ডেইলি সাবাহ।



 

Show all comments
  • Md Anwar Hossen ৩ জুলাই, ২০২১, ৪:২৩ এএম says : 0
    Alhamdulillah
    Total Reply(0) Reply
  • Deluiar Hossain ৩ জুলাই, ২০২১, ৪:২৪ এএম says : 0
    শুভ কামনা রইলো
    Total Reply(0) Reply
  • Rajan Zakir ৩ জুলাই, ২০২১, ৪:২৫ এএম says : 0
    আর আমাদের বাংলাদেশ করে ৫ মিনিটে
    Total Reply(0) Reply
  • সোয়েব আহমেদ ৩ জুলাই, ২০২১, ৪:২৬ এএম says : 0
    আলহামদুলিল্লাহ, তুরস্ক এগিয়ে যাক। শুভ কামনা এরদোগানের জন্য।
    Total Reply(0) Reply
  • মুক্তিকামী জনতা ৩ জুলাই, ২০২১, ৪:২৬ এএম says : 0
    তুরস্ক জ্ঞান বিজ্ঞানে আবারও বিশ্ব নেতৃত্ব দিবে ইনশায়াল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ