Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মডার্না-সিনোফার্মের ৪৫ লাখ ডোজ টিকা আসছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২১, ১২:০৪ এএম

কোভ্যাক্স সুবিধার আওতায় দুই দিনে (শুক্রবার ও শনিবার) দেশে করোনাভাইরাস প্রতিরোধী মডার্নার ২৫ লাখ ডোজ আসছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এ টিকা আসবে যুক্তরাষ্ট্র থেকে। গতকাল বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ২ জুলাই রাত ১১টা ২০ মিনিটে যুক্তরাষ্ট্র থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মডার্না থেকে মোট ২৫ লাখ টিকার প্রথম চালানে প্রায় ১২ লাখ ডোজ আসবে। পরদিন ৩ জুলাই আসবে বাকি ১৩ লাখ। এ টিকা গ্রহণ করতে আজ রাত ১১টা ২০ মিনিটে তিনি বিমানবন্দরে উপস্থিত থাকবেন বলেও জানান। একই রাতে চীনের সিনোফার্মের ১১ লাখ ডোজ টিকা এবং পরের দিন সিনোফার্মের ৯ লাখ ডোজ টিকা ঢাকায় পৌঁছাবে। মন্ত্রী জানান, এই দুই দিনে বাংলাদেশে দুই ধরনের ৪৫ লাখ ডোজ করোনার টিকা আসবে।

সেরামের টিকা ভারতের মোদি সরকার আটকে দেয়ার পর বাংলাদেশে সরকার চীন, রাশিয়া, আমেরিকাসহ কয়েকটি দেশ থেকে টিকা সংগ্রহের উদ্যোগ নেয়। অতপর বাংলাদেশকে টিকা দিতে চীন ও রাশিয়া রাজী হয়। এমনকি ওই দুই দেশের টিকা বাংলাদেশে যৌথভাবে উৎপাদনের প্রক্রিয়া চলছে।

এর আগে বাংলাদেশের ঔষধ প্রশাসন অধিদফতর গত ২৯ জুন দেশে জরুরি ব্যবহারের জন্য মডার্নার টিকাকে অনুমোদন দিয়েছে। সেদিন এই টিকা ব্যবহারের জন্য ইমারজেন্সি ইউজ অথরাইজেশন দেওয়া হয় বলে জানিয়েছেন ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান। তারও আগে গত ২৫ জুন কোভ্যাক্স সুবিধার আওতায় যুক্তরাষ্ট্রের মডার্নার ২৫ লাখ ডোজ টিকা পাওয়া যাবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। সেদিন তিনি বলেন, টিকা পেতে গত জুনে কোভ্যাক্সকে চিঠি দেয় বাংলাদেশ। সেই হিসেবে পর্যায়ক্রমে প্রায় সাত কোটি টিকা দেওয়ার কথা আমাদের। এর ঠিক একদিন পরই কোভ্যাক্স উদ্যোগের আওতায় বাংলাদেশকে মডার্নার ২৫ লাখ ডোজ টিকা দেবে যুক্তরাষ্ট্র বলে টুইটারে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার।

মডার্নার টিকাটি গত ২২ জানুয়ারি জরুরি ব্যবহার্য টিকার তালিকায় যুক্ত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং গত ১৮ ডিসেম্বর ইউএস-এফডিএ এবং ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি জরুরি ব্যবহারের জন্য এই টিকার অনুমোদন দেয়। মডার্নার এই টিকা ১৮ বছর এবং তদূর্ধ্ব বয়সের ব্যক্তিদের জন্য প্রযোজ্য। এই টিকার প্রথম ডোজ গ্রহণের ৪ সপ্তাহ পর দ্বিতীয় ডোজ দেওয়া যাবে। এই টিকার সংরক্ষণ তাপমাত্রা ১৫ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস। টিকাটি ব্যবহারের আগে ২-৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩০ দিন এবং ৮-২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১২ ঘণ্টা পর্যন্ত সংরক্ষণ করা যাবে।

এর আগে ঔষধ প্রশাসন অধিদফতর যেসব টিকাকে জরুরি প্রয়োগের অনুমতি দেয় তার মধ্য রয়েছে অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি কোভিশিল্ড, রাশিয়ার তৈরি স্পুটনিক ভি, চীনের সিনোফার্ম ও সিনোভ্যাক, বেলজিয়ামের তৈরি ফাইজার, জনসন অ্যান্ড জনসনের তৈরি জেনসেন এবং সুইডেনের তৈরি অ্যাস্ট্রাজেনেকা।

এদিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক গণমাধ্যমকে জানান, বাণিজ্যিকভাবে চীনের সিনোফার্ম থেকে বাংলাদেশের কেনা প্রথম ব্যাচের ১১ লাখ ডোজ টিকা শুক্রবার রাতে ঢাকায় আসছে। রাত সাড়ে ১১টায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আমেরিকা থেকে আসা মডার্নার ১২ লাখ ডোজ করোনার টিকা আমরা গ্রহণ করব। ওই দিন রাত সাড়ে ১২টার দিকে চীন থেকে সিনোফার্মের ১১ লাখ ডোজ টিকা ঢাকায় পৌঁছাবে। পরের দিন অর্থাৎ জুলাইয়ের ৩ তারিখ মডার্নার আর ১৩ লাখ ডোজ টিকা এবং ওই দিন ভোর পাঁচটার দিকে সিনোফার্মের ৯ লাখ ডোজ টিকা পৌঁছাবে। তিনি জানান, এই দুই দিনে বাংলাদেশে দুই ধরনের ৪৫ লাখ ডোজ করোনার টিকা আসবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ