Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডেল্টা ভ্যারিয়েন্টে কম কার্যকর অক্সফোর্ড ভ্যাকসিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২১, ১২:০১ এএম

নতুন এক গবেষণা অনুসারে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাস ভ্যাকসিনের দু’টি ডোজ ডেল্টা ভ্যারিয়েন্টের (বি .১..৬১৭.২) বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরিতে কম কার্যকর। সম্প্রতি ফ্রান্সিস ক্রিক ইনস্টিটিউট এবং ন্যাশনাল ইনস্টিটিউট ফর হেলথ রিসার্চ (এনআইএইচআর) ইউসিএলএইচ বায়োমেডিক্যাল রিসার্চ সেন্টার ফাইজার-বায়োএনটেক পরীক্ষা করে এ তথ্য প্রকাশ করেছে।

গবেষকরা অক্সফোর্ড জ্যাবের দুই ডোজ ফাইজার ভ্যাকসিনের ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের ক্ষেত্রে ২.৫ গুণ কম মাত্রায় অ্যান্টিবডি স্তর তৈরি করছে বলে দেখতে পান। যদিও শুধুমাত্র অ্যান্টিবডির মাত্রাই ভ্যাকসিনের কার্যকারিতা নির্ধারণ করে না, তবে গবেষণাটি নিশ্চিত করেছে যে, শরীরে এন্টিবডির স্তরকে উন্নত করতে যেকোনো দু’ধরনের মিশ্র ডোজ নিলে ভাল ফলাফল পাওয়া সম্ভব।

প্রথমে কেন্টে সনাক্তকৃত এবং ২০২০ সালের এপ্রিলে যুক্তরাজ্যে ছড়িয়ে পড়া আল্ফা ভ্যারিয়েন্টের (বি.১.১.৭) বিরুদ্ধে সম্পূর্ণভাবে অক্সফোর্ড ভ্যাকসিন প্রাপ্তদের মধ্যে প্রায় ৮৭ শতাংশের দেহে এন্টিবডির সন্তোষজনক স্তর দেখা গেছে। তবে, ভ্যাকসিনটি দক্ষিণ আফ্রিকায় প্রথম সনাক্ত বেটা ভ্যারিয়ৈন্টের (বি.১.৩৫) বিরুদ্ধে ৬০ শতাংশ এবং ভারতে প্রথম সনাক্ত ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে মাত্র ৬২ শতাংশ কার্যকর বলে জানিয়েছেন গবেষকরা। সূত্র : এলবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ