Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

টিগ্রের রাজধানী দখল করলো টিপিএলএফ, যুদ্ধবিরতি ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২১, ৬:২২ পিএম

টিপিএলএফ আবার টিগ্রের রাজধানী মেকেলের দখল নিয়েছে বলে দাবি করেছে। ইথিওপিয়া সরকারও একতরফা যুদ্ধবিরতি ঘোষণা করেছে। গত আট মাস ধরে টিগ্রেতে প্রবল লড়াই চলছে। ইথিওপিয়ার সেনা রাজধানী সহ অন্য এলাকার দখল নেয়ার পরেও টিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট(টিপিএলএফ) লড়াই চালিয়ে গেছে। টিপিএলএফের দবি, তারা আবার রাজধানীতে ঢুকে পড়েছে ও রাজধানীর দখল নিয়েছে।

মেকেলের বাসিন্দারা জানিয়েছেন, টিপিএলএফ বাহিনী আবার রাজধানীতে ঢুকে পড়েছে। ইথিওপিয়া সরকার যে প্রশাসক ও অন্য কর্মকর্তাদের নিয়োগ করেছিল, তারা অনেকেই শহর ছেড়ে পালিয়েছে। টিপিএলএফের মুখপাত্র সংবাদসংস্থা রয়টার্সকে জানিয়েছেন, ‘রাজধানী শহর এখন আমাদের দখলে।’ টিগ্রের এই বিদ্রোহীরা নিজেদের টিগ্রে ডিফেন্স ফোর্স(টিডিএফ)-এর সদস্য বলেন। তাদের এক কর্মকর্তা সংবাদসংস্থা এএফপি-কে বলেছেন, তারা শহরে ঢোকার পর সাধারণ মানুষ উচ্ছ্বসিত। তারা রাস্তায় নেচে বাহিনীকে অভিবাদন জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড চায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদ টিগ্রে নিয়ে আলোচনা করুক। তবে সেই আলোচনার কোনো তারিখ ঠিক হয়নি। গত ১৫ জুন নিরাপত্তা পরিষদ টিগ্রে নিয়ে রুদ্ধদ্বার বৈঠক করছিল। কিন্তু চীনের আপত্তিতে কোনো যৌথ ঘোষণা করা যায়নি। ইথিওপিয়া সরকার টিগ্রেতে একতরফা যুদ্ধবিরতির কথা ঘোষণা করেছে। অন্তর্বর্তী সরকার এই যুদ্ধবিরতির কথা জানিয়েছে। সেই ঘোষণা কতটা কার্যকর হবে তা নিয়ে সন্দেহ রয়েছে। কারণ, অন্তর্বর্তী সরকারের অনেকেই শহর ছেড়ে পালিয়েছেন।

ইথিওপিয়া সরকার জানিয়েছে, এই যুদ্ধবিরতির ফলে কৃষকরা চাষ করতে পারবেন। টিগ্রেতে যারা শান্তি চান, তারাও একটা সুযোগ পাবেন। তারা আরও জানিয়েছে, সেপ্টেম্বর পর্যন্ত এই যুদ্ধবিরতি চলবে। তবে টিপিএলএফ বা টিডিএফ যুদ্ধবিরতি নিয়ে কোনো মন্তব্য করেনি। সূত্র: এএফপি, এপি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিগ্রে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ