Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইথিওপিয়ার লালিবেলা ফের টিগ্রে বাহিনীর হাতে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২১, ১২:১১ পিএম

অগাস্টে বিখ্যাত লালিবেলা শহরটি দখল করেছিল টিগ্রে বাহিনী। পরে তা ইথিওপিয়ার সেনা উদ্ধার করে। রোববার ফের তা টিগ্রে বাহিনীর হাতে চলে গেছে।

ইথিওপিয়ায় এখনো সেনার সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে টিগ্রে বাহিনী। টিগ্রে পিপলস লিবারেশন ফোর্স (টিপিএলএফ) একের পর এক শহর নিজেদের দখলে নিয়ে নিচ্ছে। নভেম্বরে অবশ্য ইথিওপিয়ার সেনা দাবি করে, বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ এলাকা তারা পুনর্দখল করেছে। টিপিএলএফ-কে সেখান থেকে তাড়িয়ে দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী আবি আহমেদের টিগ্রে আঞ্চলিক সরকারের সঙ্গে ইথিওপিয়ার কেন্দ্রীয় সরকারের গৃহযুদ্ধ চলছে। প্রচণ্ড ক্ষুধা এবং যুদ্ধাপরাধের হুমকিতে দিন কাটাচ্ছেন সে এলাকার মানুষ। স্বঘোষিত টিগ্রে ডিফেন্স ফোর্সেস- টিডিএফ টিগ্রের আঞ্চলিক রাজধানী মেকেলে পুনরায় দখল করার পর লাখ লাখ মানুষ এখন পলাতক৷

কিন্তু বাস্তব পরিস্থিতি অন্যরকম। ইথিওপিয়ার অত্যন্ত গুরুত্বপূর্ণ শহর লালিবেলা। ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ শহর এটি। বহু পুরনো গির্জা আছে সেখানে। ইথিওপিয়ার খ্রিস্টানরা ওই শহরে তীর্থেও যান। গত অগাস্ট মাসে সেই লালিবেলা টিগ্রে বাহিনী দখল করে। একটিও গুলি না চালিয়ে তারা লালিবেলা দখল করেছিল বলে স্থানীয় মানুষ জানিয়েছিলেন। কিন্তু ডিসেম্বরের গোড়ায় ইথিওপিয়ার সেনা লালিবেলা উদ্ধার করে।

রোববার লালিবেলার মানুষ জানিয়েছেন, শহরে আবার টিগ্রে বাহিনী ঘুরতে শুরু করেছে। তবে এবারও তারা গুলি না চালিয়েই শহরের দখল নিয়েছে। শনিবার রাতে লালিবেলার বাইরে গুলির শব্দ শোনা গেছে বলে তারা জানিয়েছেন। টিপিএলএফ লালিবেলার দখল নেওয়ার পর বহু মানুষ লালিবেলা ছেড়ে পালিয়েছেন। তবে সরকার এখনো পর্যন্ত এ বিষয়ে সংবাদমাধ্যমকে কিছু জানায়নি। ইথিওপিয়ার রাজধানী থেকে লালিবেলা খুব দূরে নয়। এরপর টিপিএলএফ ফের রাজধানীর দিকে অগ্রসর হবে বলে মনে করছে।

আফ্রিকার দেশগুলো সহ একাধিক ইউরোপের দেশ টিপিএলএফ এবং সরকারের মধ্যে মধ্যস্থতার কথা বলেছে। আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের রাস্তা খোঁজার কথা বলেছেন তারা। কিন্তু সরকার এবং টিপিএলএফ কেউই আলোচনায় বসতে রাজি হয়নি। সূত্র: রয়টার্স, এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ