Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রুশ সেনাবাহিনীতে শিগগিরই যুক্ত হচ্ছে এস-৫০০: পুতিন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২১, ১০:১৫ এএম | আপডেট : ১১:১৪ এএম, ২৯ জুন, ২০২১

রাশিয়ার সেনাবাহিনীর কাছে শিগগিরই অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৫০০ ও আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘সারমাত’ হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মস্কোয় সোমবার রাশিয়ার মিলিটারি একাডেমিগুলোর তরুণ সেনা ক্যাডেটদের সঙ্গে এক বৈঠকে তিনি একথা জানান। খবর রুশ বার্তা সংস্থা ইন্টারফেক্সের।

পুতিন বলেছেন, শিগগিরই রুশ সেনাবাহিনী যেসব অত্যাধুনিক সমরাস্ত্রে সজ্জিত হতে যাচ্ছে সেগুলোর মধ্যে রয়েছে, আন্তঃমহাদেশীয় ‘সারমাত’ ক্ষেপণাস্ত্র, যুদ্ধজাহাজে স্থাপনযোগ্য শব্দের চেয়ে দ্রুত গতিসম্পন্ন ক্ষেপণাস্ত্র ‘তেসরিকুন’ এবং ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘এস-৫০০’।

একইসঙ্গে ২০৩৪ সালের মধ্যে রাশিয়ার সেনাবাহিনীকে সর্বাধুনিক সমরাস্ত্রে সুসজ্জিত করার দীর্ঘমেয়াদি পরিকল্পনা তুলে ধরে পুতিন।

তিনি তরুণ সামরিক ক্যাডেটদের উদ্দেশ করে বলেন, রাশিয়ার প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করার লক্ষ্যে এ পরিকল্পনা হাতে নেয়া হয়েছে এবং আপনাদের হাতেই এসব সমরাস্ত্র তুলে দেয়া হবে।

রাশিয়ার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র ‘সারমাত’ ১০ টন ওজনের সামরিক ওয়ারহেড বহন করে ঘণ্টায় ১১,০০০ কিলোমিটার গতিতে লক্ষ্যপানে ছুটতে পারে। তিন বছর আগে এই ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষা চালায় রাশিয়া।

এছাড়া, ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য এস-৫০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে আমেরিকাকে প্যাট্রিয়ট ব্যবস্থার প্রতিদ্বন্দ্বী বলে মনে করা হয়।

এছাড়া, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গত বছর শব্দের চেয়ে আট গুণ গতিসম্পন্ন তেসরিকুন ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জানায় যা বিমানবাহী রণতরী বিধ্বস্ত করতে সিদ্ধহস্ত বলে ঘোষণা করা হয়।



 

Show all comments
  • Dadhack ২৯ জুন, ২০২১, ৫:১৬ পিএম says : 0
    ও আল্লাহ তোমার কুদরতি শক্তি দিয়ে সারা বিশ্বের অস্ত্র ধ্বংস করে দাও তাহলে সারা বিশ্বে যুদ্ধ বন্ধ হয়ে যাবে শুধু তলোয়ার দিয়ে মানুষ যুদ্ধ করবে তাহলে দেশ মানুষ ধ্বংস হবে খুব কম
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ