Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটেনের প্রথম মুসলিম স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদের দায়িত্বগ্রহণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২১, ৫:৪১ পিএম

ব্রিটেনে স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষা মন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেছেন সাবেক অর্থমন্ত্রী ও পাকিস্তানি বংশোদ্ভুত রাজনীতিক সাজিদ জাভিদ। আর তিনিই হচ্ছেন ব্রিটেনের ইতিহাসে প্রথম কোনো মুসলিম স্বাস্থ্যমন্ত্রী। ম্যাট হ্যানককের পদে স্থলাভিষিক্ত হলেন তিনি। এক টুইট বার্তায় সাজিদ নিজেই এই ঘোষণা দেন। -বিবিসি, দ্য ইন্ডিপেন্ডেন্ট

টুইট বার্তায় তিনি আরও জানান, এই ক্রান্তিকালে এমন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পাওয়ায় আমি সম্মানিত বোধ করছি। আশা করি, করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে আমি অবদান রাখতে পারবো। মন্ত্রীসভায় অংশ নিয়ে দেশের সেবা করে যাবো বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। এর আগে সহকর্মীকে চুমু খেয়ে সমালোচনার মুখে শনিবার (২৬ জুন) পদত্যাগ করেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক। করোনায় স্বাস্থবিধি বা সামাজিক দূরত্ব না মেনে সহকর্মীকে চুমু খান তিনি। আর এ দৃশ্যের ছবি ভাইরাল হলে অনেকটা চাপের মুখেই পদত্যাগে বাধ্য হন। তার পদত্যাগপত্র গ্রহণের বিষয়টি নিশ্চিত করে প্রধানমন্ত্রী বরিস জনসন সাজিদ জাভিদকে এই পদে নিয়োগ দেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মী গিনা কোলাডঅ্যাঞ্জেলো নামের ওই সহকারীকে ম্যাট হ্যানকক নিজেই নিয়োগ দেন। গত ৬ মে তোলা তাদের একটি অন্তরঙ্গ ছবি সংবাদমাধ্যমসহ সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়ে যায়।

এ অবস্থায় কপাল খুলেছে সাজিদ জাভিদের। হ্যানককের পদত্যাগের কিছুক্ষণের মধ্যেই তাকে নিয়োগ দেওয়া হয়। গত বছর মন্ত্রিসভায় রদবদলের একটি সিদ্ধান্তের বিষয়ে প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে বিরোধের জেরে সাজিদ অর্থমন্ত্রী পদ থেকে সড়ে দাঁড়ান। এখন হ্যানকের পদত্যাগে আবারও সুযোগ পেলেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ