Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মস্তিষ্কে দীর্ঘমেয়াদি ক্ষতি ক্ষয় হতে পারে মগজেরও!

কোভিড সংক্রমণ...

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২১, ১২:০১ এএম

করোনা থেকে মুক্ত হওয়ার পরও কিছু স্থায়ী জটিলতা তৈরি হচ্ছে। করোনার উপসর্গ যদি হালকাও হয়ে থাকে তাও এর দীর্ঘমেয়াদী প্রভাব পড়তে পারে মস্তিষ্কে। সম্প্রতি ব্রিটেনে প্রকাশিত একটি গবেষণা পত্রে এমনটাই দাবি করা হয়েছে।
ল্যানসেট-এ প্রকাশিত এক গবেষণার আগেই দাবি করা হয়েছিল, করোনা সংক্রমণ জটিল হলে তা মস্তিষ্কে প্রভাব ফেলতে পারে। পাশাপাশি হৃদরোগ, স্মৃতিভ্রমের মতোও সমস্যা দেখা দিতে পারে।
ব্রিটেনে সম্প্রতি কোভিড পরবর্তী দীর্ঘমেয়াদী প্রভাব নিয়ে একটি সমীক্ষা করা হচ্ছিল। সেখানে দেখা গেছে, যারা মৃদু অথবা মাঝারি সার্স-কোভ-২ ইনফেকশন থেকে সেরে উঠেছেন, তাদের অনেকের ক্ষেত্রে মস্তিষ্কের ‘গ্রে ম্যাটার’ বা ‘গ্র্রে সেল’ কিছুটা ক্ষয়ে গেছে।

বিভিন্ন তথ্য মস্তিষ্কের এই গ্রে ম্যাটারেই প্রসেস করা হয়। তার ফলেই মানুষের বিভিন্ন কাজকর্মসহ অনুভূতি, স্মৃতি, আবেগ নিয়ন্ত্রিত হয়। ফলে তা স্নায়ুতন্ত্রের উপরেও প্রভাব ফেলতে পারে। গবেষণায় দাবি করা হয় করোনার জেরে গ্রে ম্যাটার ক্ষয় হতে পারে। এর জেরে স্মৃতিভ্রমের মতো সমস্যা দেখা দিতে পারে। তাছাড়া স্নায়ুতন্ত্রের উপরেও এর প্রভাব পড়তে পারে।

সাধারণত মনসংযোগের অভাব বা অনিদ্রার মতো সমস্যা দেখা দিতে পারে। এদিকে করোনার জেরে অনেকদিন জ্বর থাকলে বা দীর্ঘদিন অক্সিজেন সাপোর্টে থাকতে হলে এই সমস্যা আরও গুরুতর আকার ধারণ করতে পারে। ব্রিটেনে মানুষের চিকিৎসা সংক্রান্ত তথ্য মজুত রাখে ইউকে বায়োব্যাংক।
করোনা সংক্রমণ শুরুর আগে এই সংস্থা ৪০ হাজার মানুষের মস্তিষ্কের স্ক্যান পরীক্ষা করেছিল। এদের মধ্যে যাদের করোনা সংক্রমণ হয়েছিল তাদের মস্তিষ্কের পরীক্ষা করা হয় সংক্রমণের পরেও। এরকম মোট ৭৮২ করোনা আক্রান্তের উপর পরীক্ষা চালানো হয়।

এই সমীক্ষায় কী খুঁজে পেয়েছেন গবেষকরা? : ব্রিটেনের স্বাস্থ্য গবেষকদের যে দল এই গবেষণা করেছেন, তারা দেখেছেন যে কোভিডের কারণে মস্তিষ্কের গ্রে ম্যাটার ক্ষয় হয়েছে parahippocampal gyrus- এর বাম দিকের অংশে। এছাড়াও left lateral orbitofrontal cortex এবং left insula, এই দুই অংশেও গ্রে ম্যাটার ক্ষয় হয়েছে। গবেষকরা আরও জানিয়েছেন, primary olfactory এবং gustatory system এর সঙ্গে সরাসরি যুক্ত এলাকা limbic cortical থেকেও ‘গ্রে ম্যাটার’- এর ক্ষয় হয়েছে।

গবেষণায় দেখা গেছে, অধিকাংশের গ্রে ম্যাটারের ক্ষতি হয়েছে। অর্থাৎ মগজ ক্ষয়ে গেছে। এছাড়াও ফুসফুস, কিডনি, শ্বাসনালী, খাদ্যনালী, চোখ, ত্বকের মতো অঙ্গও প্রভাবিত হতে পারে করোনার জেরে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া, ইকনোমিক টাইমস।



 

Show all comments
  • Nur Mohammad ২৮ জুন, ২০২১, ৫:১৬ এএম says : 0
    সাধুবাদ জানাই তাদের এই রকম গবেষণাকে।
    Total Reply(0) Reply
  • Dr-Mohammad Shakil ২৮ জুন, ২০২১, ৫:১৭ এএম says : 0
    What new in this research?
    Total Reply(0) Reply
  • AR Sumon Nur ২৮ জুন, ২০২১, ৫:১৭ এএম says : 0
    দুই ডোজই নিয়েছি। আল্লাহ ভরসা।
    Total Reply(0) Reply
  • Tanzil Ahamed ২৮ জুন, ২০২১, ৫:১৭ এএম says : 0
    আলহামদুলিল্লাহ আমি প্রর্থম ডোজ নিয়েছি অক্সফোর্ডের ! তিন মাস পর দীত্বয় ডোজ নিবো ইনশাআল্লাহ্‌ ।
    Total Reply(0) Reply
  • মোঃ জিন্নাত আলী ২৮ জুন, ২০২১, ৫:১৭ এএম says : 0
    এই সমস্ত খবর আমাকে কেউ বিশ্বাস করাতে পারবে না।
    Total Reply(0) Reply
  • Sudip Nath ২৮ জুন, ২০২১, ৫:১৮ এএম says : 0
    পরীক্ষা নিরীক্ষা সমীক্ষা চলছে সবেমাত্র। ভবিষ্যতে আরো অনেক কিছুই জানা যাবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ