Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রে করোনায় মৃতদের প্রায় কেউই টিকা নেননি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ৩:৩১ পিএম

সরকারী তথ্যের বিশ্লেষণ করে সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে সাম্প্রতিক সময়ে যাদের মৃত্যু হয়েছে, তাদের মধ্যে প্রায় কেউই টিকা গ্রহণ করেননি।

গত মে মাস থেকে প্রাপ্ত তথ্যে দেখা গেছে যে, করোনায় মৃতদের মধ্যে মাত্র ০ দশমিক ৮ শতাংশ ব্যক্তি টিকার সম্পূর্ণ ২ ডোজই গ্রহণ করেছিলেন। গত মাসে করোনায় দেশটিতে ১৮ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়। তাদের মধ্যে ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ পেয়েছিলেন ১৫০ জন। সম্পূর্ণ ভ্যাকসিন গ্রহণ করা ব্যক্তিদের মধ্যে হাসপাতালে ভর্তির হারও মে মাসে অবিশ্বাস্যভাবে কম ছিল. মাত্র ০ দশমিক ১ শতাংশ। করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৮ লাখ ৫৩ হাজার ব্যক্তির মধ্যে ১ হাজার ২০০ জনেরও কম ব্যক্তি ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ পেয়েছিলেন।

রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বলেছে যে, বিশ্লেষণ করা তথ্যগুলোর মধ্যে সম্ভবত টিকা পাওয়া ব্যক্তিদের মধ্যে সংক্রমণের সংখ্যাকে গুরুত্ব দেয়া হয়নি। তবে এপি উল্লেখ করেছে, এ ধরণের তথ্য সংগ্রহের ক্ষেত্রে সীমাবদ্ধতা রয়েছে। যেমন পৃথক রাজ্যগুলো কীভাবে সংক্রমণের তালিকা করছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ১৮ বছরের উর্দ্ধে জনগোষ্ঠীর অর্ধেকেরও বেশি সম্পূর্ণরূপে ভ্যাকসিন পেয়েছে তবে এখনও প্রচুর মানুষ ভ্যাকসিন নিতে দ্বিধা প্রকাশ করেছেন। হোয়াইট হাউস মঙ্গলবার স্বীকার করেছে যে, জুলাইয়ের ৪ তারিখের মধ্যে ৭০ শতাংশ জনগোষ্ঠীকে ভ্যাকসিনের অন্তত একটি ডোজ দেয়ার যে লক্ষ্যমাত্রা তাদের ছিল, তা সম্ভবত পূরণ হবে না।

শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউসি সতর্ক করে দিয়ে বলেছেন, যে অঞ্চলে ভ্যাকসিন গ্রহণ না করা লোকের সংখ্যা বেশি, সেখানে স্থানীয়ভাবে করোনা সংক্রমণ আবার বাড়তে পারে। রাজ্য এবং সংস্থাগুলো সবাইকে উৎসাহিত করার জন্য যারা ভ্যাকসিন নিচ্ছে তাদের জন্য ভ্যাকসিনের লটারি বা বোনাসের মতো প্রণোদনা দেয়ার চেষ্টা করছে। তবে স্বাস্থ্য কর্মকর্তারা এখনও দ্বিধায় থাকা ব্যক্তিদেরকে ভ্যাকসিন নিতে রাজি করানোর জন্য হিমশিম খাচ্ছেন। সূত্র: দ্য হিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ