Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আরো ভয়াবহতার হুঁশিয়ারি হু’র

ডেল্টা ভ্যারিয়েন্ট সবচেয়ে সংক্রমণযোগ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২১, ১২:০০ এএম

এ যাবত করোনার যত ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে তার মধ্যে সবচেয়ে সংক্রমণ ক্ষমতা বেশি ভারতে প্রথম শনাক্ত হওয়া ডেল্টা ভ্যারিয়েন্টের। যেসব জনগোষ্ঠীকে টিকা দেয়া হয়নি, তাদের মধ্যে এই ভাইরাস দ্রুততার সঙ্গে ছড়াচ্ছে। এমন হুঁশিয়ারি দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেডরোস আধানম ঘেব্রেয়েসাস। প্রথমে ভারতে শনাক্ত হওয়া এই ভ্যারিয়েন্টটি এখন পর্যন্ত কমপক্ষে ৮৫টি দেশে ছড়িয়ে পড়েছে। টেডরোস আধানম ঘেব্রেয়েসাস বলেন, আমি জানি ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে বর্তমান বিশ্বে মারাত্মক পর্যায়ে উদ্বেগ আছে। এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও উদ্বিগ্ন। শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
তিনি উদ্বেগের সঙ্গে উল্লেখ করেন যে, কিছু দেশে এখন জনস্বাস্থ্য এবং সামাজিক পদক্ষেপ শিথিল করা হয়েছে। কিন্তু বিশ্বজুড়ে এই ভাইরাসের ক্রমবর্ধমান হারে ছড়িয়ে পড়া শুরু হয়েছে। অধিক পরিমাণে আক্রান্ত হওয়া মানে হাসপাতালে ভর্তির সংখ্যা বেড়ে যাওয়া। এতে স্বাস্থ্যকর্মী এবং স্বাস্থ্য ব্যবস্থার ওপর চাপ বৃদ্ধি পাবে আরো। ফলে মৃত্যুর ঝুঁকিও বেড়ে যাবে। আরো নতুন নতুন করোনা ভাইরাসের ভ্যারিয়েন্টের উদ্ভব ঘটতে পারে বলে তিনি জানান। বলেন, ভাইরাস এমনই হয়। তারা বিবর্তিত হয়। কিন্তু সংক্রমণ প্রতিরোধের মাধ্যমে আমরা ভ্যারিয়েন্টের উদ্ভব প্রতিরোধ করতে পারবো না।

আরো কঠোর সতর্কতা দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থায় কোভিড-১৯ টেকনিক্যাল লিড-এর ড. মারিয়া ভন কেরখোভ। তিনি বলেছেন, ডেল্টা ভ্যারিয়েন্ট একটি ভয়াবহ ভাইরাস। আলফা ভ্যারিয়েন্টের চেয়ে এই ভ্যারিয়েন্ট অধিক মাত্রায় সংক্রমণযোগ্য। ইউরোপের অনেক দেশে করোনা আক্রান্তের সংখ্যা কমে আসছে। কিন্তু এখনও ওই অঞ্চলজুড়ে অনেক বড় বড় ইভেন্ট হচ্ছে। যেমন বিশাল আয়োজনের খেলাধুলা, ধর্মীয় সমাবেশ এমনকি হচ্ছে বারবিকিউয়ের আসর। এসব ইভেন্টের পরিণতি আছে। যেসব মানুষকে টিকা দেয়া হয়নি তাদের মধ্যে অতি দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে ডেল্টা ভ্যারিয়েন্ট। এসব কথা বলেছেন কেরখোভ।

তিনি আরো বলেন, অনেক দেশে বিপুল সংখ্যক মানুষকে টিকা দেয়া হয়েছে। কিন্তু এখনও সেসব দেশের পুরো জনগোষ্ঠীকে টিকা দেয়া হয়নি। বহু মানুষ এখনো দ্বিতীয় ডোজ টিকা পাননি। এক্ষেত্রে তিনি আরো উল্লেখ করেন, ডেল্টা ভ্যারিয়েন্টসহ মারাত্মক রোগ ও তাতে মৃত্যু প্রতিরোধে অবিশ্বাস্যরকম কার্যকর কোভিড-১৯ এর টিকা।

ড. মারিয়া ভন কেরখোভ বলেন, এই ভাইরাস অব্যাহতভাবে বিবর্তিত হতে থাকবে। এখন পর্যন্ত আমাদের স্বাস্থ্য ও সামাজিক পদক্ষেপগুলো কাজ করছে। আমাদের টিকাগুলো কাজ করছে। রোগ নির্ণয়ের ব্যবস্থা কাজ করছে। চিকিৎসা ব্যবস্থা কাজ করছে। কিন্তু এমন একটি সময় আসতে পারে, যখন এই ভাইরাস বিবর্তিত হয়ে এমন এক রূপ ধারণ করবে, তখন তার বিরুদ্ধে এসব ব্যবস্থা কাজ করবে না। তাই আমাদের উচিত এই সংক্রমণকে কমিয়ে আনতে একত্রিতভাবে কাজ করা। তিনি বলেন, বড় সব সমাবেশে এই ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি প্রবল। এরই মধ্যে তেমন পরিণতি দেখা যাচ্ছে। আবারও সংক্রমণ বৃদ্ধির খবর পাওয়া যাচ্ছে। এই ডেল্টা ভ্যারিয়েন্ট মহামারির কার্ভ বা গ্রাফকে সূচকীয় গতিতে ঊর্ধ্বমুখী করবে। তাই তিনি জনগণকে নিরাপদ থাকার আহ্বান জানান। প্রতিদিন কি করতে হবে সে বিষয়ে ব্যক্তিউদ্যোগে সিদ্ধান্ত নেয়ার আহ্বান জানান। সূত্র : বিজনেস স্ট্যান্ডার্ড।



 

Show all comments
  • Rana Taqi ২৭ জুন, ২০২১, ২:১৮ এএম says : 0
    হু শুধু হুঁশিয়ারি আর সতর্কবার্তা প্রেরণ করে ক্ষান্ত! এদেরকে এই দুইটা কাজের জন্যই প্রতিষ্ঠা করা হয়েছে?
    Total Reply(0) Reply
  • Rakib Hasan Shitom ২৭ জুন, ২০২১, ২:১৮ এএম says : 0
    ডেল্টা কে ইন্ডিয়ান ভ্যারিয়্যান্ট কইতে লজ্জা লাগে
    Total Reply(0) Reply
  • Ghum Kutum ২৭ জুন, ২০২১, ২:২০ এএম says : 0
    ভুল তথ্য দিয়ে জনগণকে বিভ্রান্ত করে অর্থ লুটাটের একটা কৌশল মাত্র। যে এলাকায় করোনায় আক্রান্ত বেশী সেই এলাকায় মৃত্যুর হার কত? গ্রামে এই কারণেই আক্রান্ত ও মূত্যুর সংখ্যা বেশী হচ্ছে যে সখানে করোনা প্রতিরোধ গড়ে ওঠে নাই। সএখানে দুই সপ্তাহ প্রকৃত লকডাউন দিয়ে ডেল্টা ভেরিয়েন্ট প্রতিরোধ সম্ভব। সারা দেশে এভাবে লকডাউন দিয়ে জনগণকে বোকা বানানো হচ্ছে।।।
    Total Reply(0) Reply
  • Md. Mamunur Rahman ২৭ জুন, ২০২১, ২:২০ এএম says : 0
    Need vaccination vaccination vaccination
    Total Reply(0) Reply
  • অচেনা সেই আমি ২৭ জুন, ২০২১, ২:২০ এএম says : 0
    হে মহানআল্লাহ এই জাহানের মালিক আমরা আপনার পাপি বান্দা আমাদের সকলকে এই মহামারি থেকে হেপাযত করুন
    Total Reply(0) Reply
  • Jamal Mizi ২৭ জুন, ২০২১, ২:২০ এএম says : 0
    করোনাভাইরাস এখন বিশ্ব বাণিজ্যের মহা হাতিয়ার যে যেভাবে পারছে সে সেভাবে চুষে খাচ্ছে সাধারণ জনগণকে
    Total Reply(0) Reply
  • Md Erfan ২৭ জুন, ২০২১, ২:২১ এএম says : 0
    সারা দেশে আবারো কঠোর লকডাউন। বন্ধ থাকবে মানুষের ইনকাম। খোলা থাকবে কারেন্ট বিল, গ্যাস বিল, বাসা ভাড়া ও দোকান ভাড়া। ভালো ইনকাম হবে ত্রান চোরদের। উপাসে মরবে গরীব লোকেরা।
    Total Reply(0) Reply
  • মোঃ মাখদুম ২৭ জুন, ২০২১, ৫:৪৭ এএম says : 0
    করোনা এসে যেন সরকারের অধিকংশ নেতাদের কপাল খুলল।
    Total Reply(0) Reply
  • Tipu ২৭ জুন, ২০২১, ৮:৪৮ এএম says : 0
    কথিত ভাইরাস নিয়ে যে পরিমাণ মিথ্যা ভন্ডামি প্রতারণাপূর্ণ নাটক চলছে সারা পৃথিবীতে তার একটা সীমা থাকা উচিত, কিন্তু বর্তমানে তা সারা পৃথিবীময় সীমাহীনভাবে চলছে। মানুষ সাধারণত একটি বড় বিষয় সহজে ভুলে যায় সেটা হচ্ছে কথিত ভাইরাস থেকে লক্ষ কোটি গুণ বিষাক্ত ক্ষতিকর হচ্ছে পৃথিবীতে বড় বড় মিথ্যুক ভন্ড প্রতারক জালেম মানুষের রূপ ধারী অমানুষরা বিভিন্ন ব্যক্তি এবং প্রতিষ্ঠান। যারা প্রতিনিয়ত এই পৃথিবীতে লক্ষ লক্ষ কোটি কোটি মানুষদেরকে নানাভাবে ক্ষতি করে যাচ্ছে। জাতিসংঘ বর্তমানে শয়তানের পা চাটা দালাল। সারা পৃথিবীময় অসংখ্য জুলুম অত্যাচার-নির্যাতন হচ্ছে বড় বড় অত্যাচারী শাসকগোষ্ঠীর দ্বারা অসহায় নির্যাতিত মানুষের উপর, কিন্তু শয়তানের দালাল জাতিসংঘ সে ব্যাপারে একেবারে নিশ্চুপ বোবা, অথচ কথিত ভাইরাস নিয়ে নানারকম তামাশা শুরু করছে, অসংখ্য মানুষদের ক্ষতির কারণ এরাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ