Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনর আরো একটি টিকা ট্রায়ালে অনুমোদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২১, ১২:০৩ এএম

করোনাভাইরাসের একটি চীনা টিকা মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের (ট্রায়াল) অনুমোদন দিয়েছে বাংলাদেশ। ইনস্টিটিউট অব মেডিক্যাল বায়োলজি চাইনিজ একাডেমি অব মেডিক্যাল সায়েন্সের (আইএমবিক্যামস) ‘ভেরো সেল’ নামের এ টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়ালের অনুমোদন দিয়েছে বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি)। এ নিয়ে চীনের তিনটি টিকা বাংলাদেশে ট্রায়ালের অনুমতি পেল। গত বুধবার আইসিডিডিআরবি’র সিনিয়র বিজ্ঞানী ডা. ফেরদৌসী কাদরীকে চিঠি দিয়ে এ টিকার পরীক্ষামূলক প্রয়োগের সাময়িক অনুমতি দেয়া হয়। বাংলাদেশে এই টিকার পরীক্ষামূলক প্রয়োগের কাজটি করবে আইসিডিডিআরবি। দুই সপ্তাহের মধ্যেই এই ট্রায়াল শুরু হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

২০২০ সালের আগস্টে চাইনিজ একাডেমি ও আইসিডিডিআরবি ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনা সংক্রান্ত একটি চুক্তি সই করে। ট্রায়াল পরিচালনার জন্য আইসিডিডিআরবিকে প্রায় এক দশমিক শূন্য পাঁচ মিলিয়ন মার্কিন ডলার দিয়েছে চাইনিজ একাডেমি। এ ছাড়া, ওয়ান ফার্মাকে স্থানীয় এজেন্ট হিসেবে নিয়োগ দেয় একাডেমি।

সারা বিশ্ব টিকার জন্য উদগ্রীবের মধ্যে ২০২০ সালের ২৭ আগস্ট চীনা কোম্পানির তৈরি টিকা ট্রায়ালের সম্মতি দিয়েছিল বাংলাদেশ। ওই বছরের ২০ আগস্ট ‘করোনাভাইরাসের টিকার ক্লিনিক্যাল ট্রায়াল বাংলাদেশে হওয়া উচিত’ জানিয়ে বিবৃতি দেয় বাংলাদেশের করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। স্বাস্থ্যমন্ত্রী চীনের টিকা ট্রায়ালের ঘোষণা দেয়ার পর ভারতপ্রেমি কিছু আমলার কারণে সে সিদ্ধান্ত স্থগিত করে সেরামের টিকা ক্রয়ে চুক্তি করা হয়। অতপর ভারতের নরেন্দ্র মোদি সেরামের টিকা বাংলাদেশে রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করায় বাংলাদেশ আবার চীনের টিকা পেতে ক‚টনৈতিক উদ্যোগ নেয়। এর মধ্যে চীনের সিনোফার্মার তৈরি সিনোভ্যাক ও ক্যানসিনো নামের টিকার ট্রায়ালের অনুমতি দেয়।

ওয়ান ফার্মার ব্যবস্থাপনা পরিচালক কেএসএম মোস্তাফিজুর বলেন, ‘দুই সপ্তাহের মধ্যেই চীনের টিকা ভেরো সেলের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হবে।’

আইসিডিডিআরবি সূত্রে জানা যায়, করোনার এ টিকার নাম ‘আইএমবি ক্যাম্পস’। আইসিডিডিআরবি আইএমবি ক্যাম্পসের সিআরও (ক্লিনিক্যাল রিসার্চ অরগানাইজেশন) হিসেবে কাজ করবে।
চীনের ইনস্টিটিউট অব মেডিক্যাল বায়োলজি অব দ্য চাইনিজ একাডেমি অব মেডিক্যাল সায়েন্স করোনাভাইরাসের এই টিকা তৈরি করেছে। এই টিকা ১৮ বছরের বা তার থেকে বেশি বয়সী মানুষদের প্রয়োগ করা হবে।

পোলিও ও ইনফ্লুয়েঞ্জার টিকার মতো একটি নিষ্ক্রিয় টিকা ভেরো সেল। চলতি বছরের জানুয়ারিতে মালয়েশিয়াতে এ টিকার তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল হয়। আইএমবিক্যামস ছাড়াও ভারতের ভারত বায়োটেক ও বাংলাদেশের গেøাব বায়োটেক গত বছর মানবদেহে এ টিকা ট্রায়ালের অনুমোদন চায়।

এখন পর্যন্ত বাংলাদেশ মোট জনসংখ্যার তিন শতাংশেরও কম মানুষকে করোনাভাইরাসের টিকা দিতে পেরেছে। গত ৭ ফেব্রæয়ারি থেকে দেশে টিকাদান কর্মসূচি শুরু হয়। তবে, ভারতের সেরাম ইনস্টিটিউট টিকা সরবরাহ বন্ধ করে দেয়ায় বাধার মুখে পড়ে এ কর্মসূচি। পরবর্তীতে চীনের উপহারের টিকার মাধ্যমে নতুন করে টিকা কার্যক্রম শুরু হয়।

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ