Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নওগাঁর ধামইরহাটে কষ্টিপাথরের বিঞ্চুমূর্তি উদ্ধার

নওগাঁ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২১, ৬:১১ পিএম

নওগাঁর ধামইরহাটে সাড়ে তিন কোটি টাকা মূল্যের বিঞ্চুমূর্তি উদ্ধার করেছে পুলিশ। উপজেলার আগ্রাদ্বিগুন ইউনিয়নের বাখরপাড়া থেকে মূর্তিটি উদ্ধার করা হয়। প্রাচীন মূর্তিটি আদালতের মাধ্যমে প্রতœতত্ত্ব বিভাগে হস্তান্তর করা হবে।

ধামইরহাট থানার অফিসার ইনচার্জ আব্দুল মমিন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে গত শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে পুলিশের উপপরিদর্শক আলমগীর, সহকারি উপপরিদর্শক রেজওয়ানুল, মাহাবুর,
রাসেল ও সঙ্গীয় ফোর্সসহ উপজেলার আগ্রাদ্বিগুন ইউনিয়নের অন্তর্গত বাখরপাড়া (হটাৎপাড়া) গ্রামে অভিযান চালায়। অভিযানে ওই গ্রামের সিরাজুল ইসলামের বাড়ীর পূর্ব পার্শে রাস্তার ধারে খাঁপুর গ্রামের কৃষক আজিজার রহমান তার কৃষি জমিতে অন্য জায়গা থেকে মাটি কেটে এনে স্তুপ করে রাখে। ওই স্তুপকৃত মাটি জমিতে বিছিয়ে দেওয়ার সময় পরিত্যক্ত অবস্থায় কষ্টিপাথরের একটি বিঞ্চু দেবতার মূর্তিটির সন্ধান পাওয়া যায়। তবে বিঞ্চুমূর্তিটির ডান হাত ও হাঁটু ভাঙ্গা ছিল। যার ওজন পাঁচ কেজি চারশত চল্লিশ গ্রাম,উচ্চতা চৌদ্দ দশমিক তিন ইঞ্চি এবং প্রস্ত দশ ইঞ্চি। মূর্তিটির কথিত বাজার মূল্য তিন কোটি পঞ্চাশ লক্ষ টাকা। ধারণা করা হচ্ছে ছয় থেকে সাতশত বছরের পুরাতন এ মূর্তিটি হিন্দু সম্প্রদায়ের দেবতা ছিল। মূর্তিটি আদালতের মাধ্যমে প্রতœতত্ত্ব বিভাগের কাছে হস্তান্তর করা হবে। এব্যাপারে পুলিশের পক্ষ থেকে ধামইরহাট থানায় একটি সাধারণ ডায়েরী অন্তর্ভূক্ত করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ