Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বগুড়ায় কষ্টিপাথরের বেদি উদ্ধার : আটক ১

বগুড়া ব্যুরো | প্রকাশের সময় : ১ জুন, ২০১৮, ১২:০০ এএম

গত ৩০ মে রাতে বগুড়ার উপশহর পুলিশ চেক পোষ্ট বসিয়ে সন্দেহভাজন এক ব্যক্তির দেহ তল্লাশী করে তার লুকানো একটি কষ্ঠি পাথরের বেদী উদ্ধার ও তাকে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃত ব্যক্তির নাম জহুরুল ইসলাম বিদ্যুৎ (৫০) , সে সুলতানগন্জ পাড়া হাকিরমোড় এলাকার বুলু শেখের পুত্র। পুলিশী জিজ্ঞাসাবাদের পর তাকে ৫৪ ধারায় গ্রেফতার দেখিয়ে জেল হাজতে পাঠানো হয়।
উদ্ধার কৃত বেদীটি কষ্ঠি পাথরে তৈরী কিনা তা’ যাচাইয়ের জন্য প্রতœতত্ত¡ অধিদপ্তরের আওতাধীন মহাস্থান জাদুঘরের কাষ্টডিয়নের কাছে পাঠানো হলে অধিদপ্তরের সহকারী পরিচালক সহকারী পরিচালক (কাষ্টডিয়ান) মুজিবুর রহমান মূর্তীর বেদীটি কষ্ঠি পাথরের বলে জানান , এটির মধ্য ভাগ ভাঙ্গা এবং নিচের অংশে পদ্মের অলংকরন থাকায় এর যথেষ্ট প্রতœতাত্তিক গুরুত্ব রয়েছে” মর্মে জানিয়ে তিনি এটিকে মহাস্থান জাদুঘরে হস্তান্তরের জন্যও অনুরোধ জানান পুলিশের কাছে।
এদিকে গ্রেফতারকৃত বিদ্যুৎ কষ্টি পাথরে নির্মিত বেদীটি চোরাচালানের মাধ্যমে পাচারের উদ্দেশ্যে বিক্রয়ের জন্য নিজ হেফাজতে রাখা ও বহনের অভিযোগ এনে উপশহর ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর শফিকুল ইসলাম বাদী হয়ে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমত্ াআইনের ২৫ (খ) এর ১ (ক) ধারায় মামলা দায়ের করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ