Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

নতুন নতুন বিজ্ঞান চর্চা ও উদ্ভাবনী কার্যক্রম নিতে হবে হাতে

ডিজিটাল বাংলাদেশের চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব" শীর্ষক সেমিনার সিলেটে

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ৭:৩৮ পিএম

“ডিজিটাল বাংলাদেশ-এ চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব” বিষয়ক সেমিনার আজ (বৃহস্পতিবার) সকাল ১০টায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), আঞ্চলিক কার্যালয়, সিলেট অনলাইন এবং অফ লাইন উভয় মাধ্যমেই অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেমিনারের উদ্বোধন করেন বিসিসির অতিরিক্ত সচিব ও সদস্য মোঃ রেজাউল করিম। এসময় তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব অনুধাবন করতে হবে এবং নতুন নতুন বিজ্ঞান চর্চা ও উদ্ভাবনী কার্যক্রম হাতে নিতে হবে। সভাপতিত্ব করেন বিসিসি, আঞ্চলিক কার্যালয়, সিলেটের আঞ্চলিক পরিচালক মো: আব্দুল হান্নান চৌধুরী ও সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনের দায়িত্ব পালন করেন বিসিসি সিলেটের কানেক্টেড বাংলাদেশ প্রকল্প এর জুনিয়র নেটওয়ার্ক স্পেশালিষ্ট মো: শরীফুল ইসলাম। সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন এর বিসিসি ঢাকার পরিচালক (প্রশিক্ষণ ও উন্নয়ন) মোহাম্মদ এনামুল কবির। তিনি তার দক্ষ উপস্থাপনার মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত্ব সম্পর্কে আলোকপাত করেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন সিলেট বিভাগীয় কমিশনারের কার্যালয়ের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব ও স্থানীয় সরকার) মো: ফজলুল কবীর। তিনি তথ্য ও প্রযুক্তি নির্ভর দক্ষ জনবল তৈরীর উপর গুরুত্ব আরোপ করেন এবং বিদেশে জনবল প্রেরণের পূর্বে শ্রমিকদের যথাযথ প্রশিক্ষণ প্রদানের বিষয়ে আলোকপাত করেন। সেমিনারে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মেট্রোপলিটন ইউনিভার্সিটি, সিলেট এর কম্পিউটার সায়েন্স বিভাগের অধ্যাপক চৌধুরী মোকাম্মেল ওয়াহিদ। তিনি ৪র্থ শিল্প বিপ্লব সম্পর্কে আরো সুস্পষ্ট ধারণা ব্যক্ত করেন। তাঁর ধারনায় ৪র্থ শিল্প বিপ্লবে দক্ষ জনশক্তির সব সময় গুরুত্ব থাকবে। এজন্য আমাদের দক্ষ জনশক্তি তৈরিতে মনোযোগ দিতে হবে, প্রযুক্তির সাথে সামঞ্জস্য রেখে সিলেবাস প্রণয়ন করতে হবে এবং কাজের ক্ষেত্র সৃষ্টি করতে হবে। সমস্ত বিষয়ে সরকারী ও বেসরকারী পর্যায়ের পৃষ্ঠপোষকতা থাকতে হবে। অনলাইন ও অফলাইনে উপস্থিত আমন্ত্রিত অতিথিগণ নির্ধারিত উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন।

উল্লেখ্য বিভিন্ন সরকারি অফিসের অফিস প্রধান/কর্মকর্তা বৃন্দ, বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষক প্রতিনিধিবৃন্দ, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দসহ, বিসিসি, প্রধান কার্যালয় এবং সিলেট আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ এই সেমিনারে অংশ গ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ