Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৫০ কোটি ডোজ টিকা কিনে দান করবে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জুন, ২০২১, ৩:৩৭ পিএম

বিশ্বের জন্য ৫০ কোটি ডোজ করোনার টিকা কিনবে যুক্তরাষ্ট্র। এরপর সেগুলো পিছিয়ে থাকা দেশগুলোতে দান করে দেয়া হবে। জো বাইডেনের প্রশাসন ফাইজার-বায়োএনটেকের ৫০ কোটি ডোজ টিকা কিনবে। আগামী দুই বছরে বিশ্বের প্রায় ১০০ দেশকে এ টিকা দেবে যুক্তরাষ্ট্র। তার মধ্যে ২০০ মিলিয়ন ডোজ টিকা চলতি বছরই দেওয়া হবে।

বৈশ্বিকভাবে করোনার টিকাদান নিয়ে বাইডেন প্রশাসনের এ পদক্ষেপের ব্যাপারে অবগত ব্যক্তিদের বরাত দিয়ে বুধবার ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমস খবর প্রকাশ করেছে। খবরে বলা হয়, এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন চলতি সপ্তাহে যুক্তরাজ্যে অনুষ্ঠেয় জি-৭ সম্মেলনে আনুষ্ঠানিক ঘোষণা দেবেন। জি-৭ সম্মেলনে অংশ নিতে বাইডেন ইতিমধ্যে যুক্তরাজ্যে পৌঁছেছেন। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে এটা জো বাইডেনের প্রথম বিদেশ সফর।

বিশ্বে ৫০০ মিলিয়ন ডোজ টিকা দেয়ার পরিকল্পনার বিষয়ে হোয়াইট হাউস এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি। তবে যুক্তরাজ্যে যাওয়ার জন্য এয়ারফোর্স ওয়ানে ওঠার আগে বাইডেনের কাছে বিশ্বের জন্য যুক্তরাষ্ট্র সরকারের কোনো টিকা কৌশল আছে কি না, তা জানতে চাওয়া হয়েছিল। জবাবে তিনি বলেন, তার একটি কৌশল আছে। তিনি তা ঘোষণা করবেন।

বিশ্বের বিভিন্ন দেশ করোনার টিকার বড় ধরনের সংকটে রয়েছে। এ অবস্থায় করোনার টিকার সংকট কাটাতে আরও বেশি অবদান রাখার জন্য যুক্তরাষ্ট্রের ওপর চাপ বাড়ছে। এমন প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশকে দেয়ার জন্য টিকা কিনতে যাচ্ছে। বিশ্বের ধনী দেশগুলো বিপুলসংখ্যায় করোনার টিকা কিনে নিয়েছে। এ নিয়ে বিশ্বজুড়ে তীব্র সমালোচনা চলছে। টিকার ন্যায্য বণ্টন নিশ্চিত করার জন্য ধনী দেশগুলোর প্রতি আহ্বান জানাচ্ছে আন্তর্জাতিক সহায়তা সংস্থাগুলো।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বিশ্বের ৯২টি নিম্ন আয়ের দেশ ও আফ্রিকান ইউনিয়নকে এই ৫০০ মিলিয়ন ডোজ টিকা দান করবে যুক্তরাষ্ট্র। টিকার ন্যায্য বণ্টনের বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে এ টিকা দেওয়া হবে। আগে যুক্তরাষ্ট্র বলেছিল, তারা কোভ্যাক্সের মাধ্যমে ৬০ মিলিয়ন ডোজ টিকা দান করবে। সূত্র: ট্রিবিউন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ