Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আরোপিত ১৫ ভাগ কর বাতিলের দাবীতে সিলেটে শিক্ষার্থীদের মিছিল-সমাবেশ

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৯ জুন, ২০২১, ৬:২৩ পিএম

‘শিক্ষা খাতে ভ্যাট, মানি না, মানব না। শিক্ষা আমার অধিকার টাকায় কেনা পণ্য নয়, শিক্ষা জাতীর মেরুদন্ড, ভ্যাট কেন দিতে হবে, অর্থমন্ত্রী জবাব চাই, জবাব তোমায় দিতে হবে’ ইত্যাদি শ্লোগানে মুখর হয়ে উঠে সিলেট নগরীর চৌহাট্টাস্থ কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ।

আজ বুধবার (৯ জুন) বেল ১২ টার দিকে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের উপর প্রস্তাবিত ১৫ শতাংশ কর প্রত্যাহারের দাবিতে নগরীতে মিছিল-সমাবেশ করেছে বেসরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগঠন ‘নো ভ্যাট/ট্যাক্স অন এডুকেশন, সিলেট’। এ সংগঠনের ব্যানারে শিক্ষার্থীরা জড়ো হয়ে শারীরিক দূরত্ব বজায় রেখে শ্লোগানে শ্লোগানে ভ্যাট বাতিলের দাবি জানান শিক্ষার্থীরা। পরে তারা একটি মিছিল নিয়ে সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে যান। এসময় জেলা প্রশাসক কার্যালয়ের মাধ্যমে কর প্রস্তাব বাতিলের দাবিতে অর্থমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি দেন শিক্ষার্থীরা।

এর পূর্বে একটি সংক্ষিপ্ত সমাবেশ লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী নাহিদ হাসান প্রান্তিকের পরিচালনায় বক্তব্য দেন, সিলেট মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী বিপ্লব দেব, নর্থ ইস্ট ইউনিভার্সিটির শিক্ষার্থী প্রদ্যুত দাস, লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থী নিশাত সানি, বুশরা সুহেল প্রমুখ।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, ‘২০২১-২২ অথর্ বছরের বাজেট প্রস্তাবনায় সরকার বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের উপর ১৫ শতাংশ কর আরোপের প্রস্তাবনা দিয়েছে। শিক্ষা প্রতিষ্ঠান কি আলু পটলের দোকান যে কর দিতে হবে ? যদিও সরকার বলছে এই কর দেবে প্রতিষ্ঠানের ট্রাস্টি বা মালিক পক্ষ। কিন্তু আরোপিত করের টাকা ছাত্রদের কাছ থেকেই আদায় করা হবে, দিন শেষে এইটাই চুড়ান্ত।

শিক্ষার্থীরা আরও বলেন, ‘পরিসংখ্যান বলছে করোনা মহামারীর কারণে দেশের ৬২ শতাংশ মানুষের আয় কমে গেছে। এমতাবস্থায় সরকারের উচিত ছিল সব ধরনের বেতন-ফি হ্রাস করে সহজ করে তোলা শিক্ষার্থীদের শিক্ষাজীবন। কিন্তু এটি না করে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের উপর প্রস্তাবনা করা হয়েছে কর আরোপের । যা সময়ের ব্যবধানে এসে পড়বে শিক্ষার্থীদের ঘাড়ে। তাই অবিলম্বে এ প্রস্তাবনা বাতিল করা করার দাবী জানায় শিক্ষার্থীরা।

বক্তারা বলেন, ‘২০১৫ সালেও বাজেটে ৭.৫% ভ্যাটের প্রস্তাব করা হলেও আমরা শিক্ষার্থীরা ঐক্যবদ্ধভাবে সে সিদ্ধান্ত বাতিল করতে বাধ্য করেছিলাম। এবারও আমরা ঐক্যবদ্ধভাবে ১৫% কর প্রদানের সিদ্ধান্ত বাতিল করতে বাধ্য করব সরকারকে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিলেট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ