Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

বুড়িচংয়ে বিকট শব্দে হিমাগার ধসে ৭০ হাজার মণ আলু নষ্টের সম্ভাবনা

হিমাগারে আলু রাখা কৃষকদের নাভিশ্বাস

বুড়িচং (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ৭:৪৮ পিএম

কুমিল্লার বুড়িচংয়ে বিকট শব্দে ধসে পড়েছে প্রায় ৭০ হাজার মণ কোল্ড স্টোরেজ তথা হিমাগার রাখা ৪ তলা একটি ভবন। এ ঘটনায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। গতকাল মঙ্গলবার ৮ জুন সকাল ৬টায় উপজেলার ৭ নং মোকাম ইউনিয়নের কাবিলা বাজারে অবস্থিত মোকাম কোল্ড স্টোরেজে এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করে মোকাম ইউনিয়নের চেয়ারম্যান মো. ফজলুল হক মুন্সী বলেন- ভবনটি ৩০-৪০ বছর আগের নির্মাণ করা। কোনরূপ ঝড় ঝাপটা ব্যতীত এমনিতেই সকালে বিকট শব্দে ভবনটি ভেঙে পড়লে এলাকাবাসী ও স্থানীয়দের আত্ম-চিৎকারে উৎসুক জনতারা ভিড় জমায়। তিনি আরও বলেন- আমরা ধারণা করছি কমপ্রেসর বিস্ফোরণে এ ঘটনা হতে পারে। তবে তা নিশ্চিত নয়। সকালে ভেঙে পড়ার সময় ভেতরে কোনো শ্রমিক ছিল না। তবে ভবনের এক পাশে গরু ছাগলের খামার রয়েছে। এতে ৮ টি গরু মারা যায়। ঘটনাস্থলে পুলিশ ও ফায়ার সার্ভিস উদ্ধার কাজ চালাচ্ছে।

কুমিল্লা ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার আলী আজম জানান-কমপ্রেসর বিস্ফোরণ নাকি অন্য কারণে ভবনটি ভেঙে পড়েছে তা এখনও নিশ্চিত নয়। কুমিল্লা সদর ও চান্দিনা থেকে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট উদ্ধার কাজ করছে। এ ঘটনায় কোনো প্রাণহানি হয়নি। খামার থেকে গরু-ছাগলগুলো উদ্ধার করা হলেও ৮ টি গরু মারা গিয়েছে বলে জানা যায়। তদন্ত করে ভবন ভেঙে পড়ার কারণ জানা যাবে। এতে হিমাগারে থাকা বিভিন্ন কৃষকদের প্রায় ৭০ হাজার মণ আলু ছিল। খবর পেয়ে গতকাল সকাল ১০ টায় বুড়িচং ইউএনও মোছাম্মৎ সাবিনা ইয়াছমিন ঘটনাস্থল পরিদর্শন করেন।

উল্লেখ্য, উক্ত হিমাগারটির মালিক পক্ষ কুমিল্লার কংশনগর গ্রামের মো. ইউনুস মেম্বার ভাড়ায় পরিচালনা করে আসছিলেন। হঠাৎ হাজার হাজার মণ আলু রাখার এ হিমাগারটির প্রাচীর ভেঙ্গে পড়ায় মালিকপক্ষ ও ভাড়াটিয়া ব্যাপক ক্ষতির সম্মুখীন হলেন। উক্ত ক্ষতি এক সময়ে কাটিয়ে উঠতে পারলেও যে সমস্ত কৃষকরা হিমাগারে আলু রেখেছেন তাদের অবস্থা নাভিশ্বাস। ওই সমস্ত কৃষকদের আগামী আলু মৌসুমে আরো খারাপের সম্ভাবনা বিরাজ করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুমিল্লা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ