Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিদেশ যেতে ভ্যাকসিনেশন সার্টিফিকেট লাগবে ভারতীয়দের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ জুন, ২০২১, ৪:১৩ পিএম

এবার পড়াশোনা বা খেলার জন্য বিদেশে যেতে পাসপোর্টের সঙ্গে নাগরিকদের ভ্যাকসিনেশন সার্টিফিকেট লাগবে বলে জানিয়েছে ভারত সরকার। দেশটির গণমাধ্যম জানিয়েছে, পাসপোর্টের সঙ্গে লিঙ্ক করা থাকতে হবে এ সার্টিফিকেট।

সোমবার (৭ জুন) ভারত সরকার এ কথা জানিয়েছে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত যারা বিদেশ ভ্রমণ করবেন তাদের জন্য নিয়ম প্রযোজ্য হবে।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে কোভ্যাকসিন নেওয়া শিক্ষার্থীদের ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) অনুমোদিত কোনো ভ্যাকসিন নিতে বলা হয়েছে। এর পরিপ্রেক্ষিতেই ভারত সরকার নতুন এই নিয়মে চালু করল। এতে আশ্বাস দেওয়া হয়েছে, দেশে পর্যাপ্ত পরিমাণে কোভিশিল্ড ভ্যাকসিন রয়েছে।

ভারত সরকারের তরফে জানানো হয়েছে, সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার তৈরি টিকা কোভিশিল্ড ভারতে প্রচলিত একমাত্র ভ্যাকসিন যাকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদন দিয়েছে। ৩ জুন থেকে এই ভ্যাকসিনই দেওয়া হচ্ছে।

সোমবার জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, এবার সবাইকে বিনামূল্যে ভ্যাকসিন দেবে সরকার। ২১ জুন থেকে ১৮ বছরের বেশি বয়সীরা বিনামূল্যে টিকা পাবেন। রাজ্যগুলিকেও আর প্রতিষেধক কিনতে হবে না। কেন্দ্র ভ্যাকসিন কিনে সরবরাহ করবে রাজ্যকে। দরিদ্র, মধ্যবিত্ত থেকে উচ্চবিত্ত, সকলকেই বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ