Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

৪১ তম সাক্ষী! হরিয়ানায় থানায় গরু নিয়ে প্রতিবাদ কৃষকদের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২১, ৫:১৯ পিএম

দুই কৃষকের গ্রেফতারির প্রতিবাদে ভারতের হরিয়ানার ফতেহবাদে থানায় গরু নিয়ে গিয়ে বিক্ষোভ দেখালেন কৃষকরা। স্থানীয় বিধায়কের বাড়ি ঘেরাও করে রাখার অভিযোগে দুই প্রতিবাদী কৃষককে গ্রেফতার করে পুলিশ। সেই দু’জনের মুক্তির দাবিতে স্থানীয় থানায় অবস্থান বিক্ষোভ শুরু করেন কৃষকরা। তাদের সেই বিক্ষোভের অংশ হিসাবে থানায় একটি গরুও নিয়ে আসেন কৃষকরা। বলা হয়, ‘গরুটি ৪১ তম সাক্ষী, তাই তাকেও নিয়ে আসা হয়েছে।’

কৃষক সংগঠন সংযুক্ত কৃষক মোর্চার তরফ থেকে এই প্রতিবাদ কর্মসূচি আয়োজন করা হয়। থানার চারদিক ঘিরে অবস্থান বিক্ষোভ চালাতে থাকেন কৃষকরা। সঙ্গে ছিল গরুটিও। একটি ছোট বাঁশের খুঁটিতে বাঁধা ছিল গরুটিকে। সামনে ছিল পানি, আর খাবার। প্রতিবাদী কৃষকরা জানান, ‘বর্তমানে হরিয়ানায় যে সরকার রয়েছে, সেই সরকার নিজেদের গোরক্ষক বলে দাবি করে, গরু পবিত্র পশু বলেও তাদের পক্ষ থেকে দাবি করা হয়। তাই আমরা সেই পবিত্র প্রাণীটিকে নিয়ে এসেছি প্রতিবাদে। সরকারের নজর যাতে ফেরে, সেই কারণেই আমরা গরুটিকে এনেছি।’ প্রসঙ্গত, রোববার রাতেই জামিনে মুক্ত করা হয়েছে গ্রেফতার হওয়া দুই অভিযুক্তকে। সূত্র: এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কৃষক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ